ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সেলফ প্রটেক্ট অ্যাপ ব্যবহারে সুফল পাচ্ছে মেহেরপুরবাসী

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৭ ২:২৬:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৭ ২:২৬:১৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নাগরিক নিরাপত্তা, জরুরি সাহায্য ও অপরাধ দমনে পুলিশকে সহায়তার জন্য মোবাইল অ্যাপ ‘সেলফ প্রটেক্ট’ ব্যবহারে সুবিধা পেতে শুরু করেছে মেহেরপুর জেলাবাসী।

সোমবার, জেলার উপকন্ঠ বামনপাড়া মোড় হতে জিনারুল ইসলাম নামের একজন ব্যবহারকারীর স্মার্টফোন চুরি গেলে, এই অ্যাপ ইনস্টলকৃত মোবাইলটি থেকে চোর সিম খুলে তার সিম ব্যবহার করার সময় অ্যাপটিতে থাকা মোবাইল মালিকের পরিবারের আরেকটি মোবাইল ফোনে স্বয়ংক্রিয়ভাবে ফোনটির অবস্থান, নতুন সিম নম্বর, আএমইআই এসএমএস আকারে চলে যায়। এতে অ্যাপ ব্যবহারকারী তার ফোনটি কে ব্যবহার করছে এটি জানতে পারে এবং পরবর্তী পদক্ষেপে ফোনটি উদ্ধার করতে সক্ষম হয়। এভাবে প্রতিদিন পুরো জেলা জুড়ে অসংখ্য মানুষ সেবা পাচ্ছে এই অ্যাপ থেকে।

অ্যাপ ব্যবহারকারীদের থেকে পুলিশের কাছে প্রতিদিন কমপক্ষে বিভিন্ন বিষয়ে ৫-১০টি সহযোগিতা চাওয়া ও অভিযোগ জমা হচ্ছে এবং পুলিশ তাতে সাড়া দিচ্ছে।

এই অ্যাপ সম্পর্কে অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল শেখ মোস্তাফিজুর রহমান বলেন, কোনো ভুক্তভোগী সেলফ প্রটেক্ট অ্যাপের মাধ্যমে আমাদের কাছে কোনো সাহায্য চাইলে মেহেরপুর জেলা পুলিশ সঙ্গে সঙ্গেই সাড়া দিচ্ছে। অ্যাপটি মানুষের অনেক উপকারে আসছে, আশাকরি সারাদেশে এটি অচিরেই কার্যক্রম শুরু করতে পারবে।

অ্যাপটি ডেভেলপ করেছেন দেশীয় অ্যাপ ও সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান উইনকি টেক-এর প্রধান নির্বাহী সাদ্দাম হোসেন। তিনি বলেন, ‘সেলফ প্রটেক্ট অ্যাপটি নাগরিক নিরাপত্তায় আমাদের দেশে অগ্রণী ভূমিকা পালন করবে।’ তিনি আরো জানান, ইতিমধ্যেই এটি বাস্তবায়নে সরকারের ডাক, টেলিযোগাযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে উদ্ভাবনীমূলক প্রকল্প হিসেবে ২০১৭-১৮ অর্থবছরে উদ্ভাবনী  অনুদান পেয়েছেন। অ্যাপটির ডাউনলোড লিংক:  https://bit.ly/MySelfProtect

পড়ুন : অপরাধ দমনে সাদ্দাম হোসেনের ‘সেলফ প্রটেক্ট’ অ্যাপ

 

 


রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC