ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশে ক্যাসপারস্কির নতুন পরিবেশক স্মার্ট টেকনোলজিস

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে ক্যাসপারস্কির নতুন পরিবেশক স্মার্ট টেকনোলজিস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সাইবার নিরাপত্তায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যাসপারস্কি ল্যাব বিশ্বজুড়ে তাদের ব্যাপ্তি বাড়িয়ে চলেছে। শিল্প, ব্যবসা-বাণিজ্য ও ব্যক্তিগতক্ষেত্রে সাইবার নিরাপত্তা পণ্যের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ক্যাসপারেস্কি ল্যাব তাদের আসন পোক্ত করে বসেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে ক্যাসপারেস্কি ল্যাবের বিক্রয় সহযোগী হল স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেড (এসটিবিএল)।

এ উপলক্ষে ১৪ নভেম্বর, ক্যাসপারস্কি ল্যাব ও স্মার্ট টেকনোলজিস যৌথ ভাবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে ক্যাসপারেস্কি ল্যাব তাদের নতুন বিপণন সহযোগী স্মার্ট টেকনোলজিসের নাম ঘোষণা করেন। একই সঙ্গে বাংলাদেশের বাজারে তাদের ইতিবাচক ভবিষ্যৎ সম্ভাবনার কথা এবং এ অঞ্চলে তাদের ব্যবসার সম্প্রসারণ নিয়ে পরিকল্পনার কথা তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে ক্যাসপারস্কি ল্যাবের দক্ষিণ এশিয়ার জেনারেল ম্যানেজার শ্রেনিক ভায়ানি বলেন, ‘এসবিটিএলকে ডিস্ট্রিবিউটর হিসেবে আমাদের পাশে পেয়ে আমরা আনন্দিত। আমাদের এই যৌথ পদক্ষেপ সাইবার অপরাধীদের মোকাবেলা করতে সাহায্য করবে। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১ বিলিয়ন ডলার চুরির আলোচিত ঘটনা সবার চোখ খুলে দিয়েছে। এবং শিক্ষা দিয়ে গেছে যে বিশ্বের কোনো অঞ্চলই সাইবার নিরাপত্তা ঝুঁকির বাইরে নয় বরং সবার উচিৎ সাইবার নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া।’ তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করেছি দীর্ঘদিন থেকে বাংলাদেশ সাইবার নিরাপত্তার বিষয়ে আগ্রহ দেখিয়ে আসছে। এবং ক্যাসপারস্কি ল্যাব একটি সুনির্দিষ্ট প্রক্রিয়ায় এখানে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য কাজ করে যাচ্ছে। বিটুবি ও বিটুসি পণ্যের বিশাল চাহিদা নিয়ে বাংলাদেশকে ক্যাসপারস্কি ল্যাব ভবিষ্যৎ বাজার হিসেবে দেখছে। এই অঞ্চলের মানুষ ও তাদের চাহিদা বুঝতে ও সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে সহযোগী হিসেবে এসটিবিএল উপযুক্ত। ভবিষ্যতে আমরা তাদের সঙ্গে একটি সুন্দর ভারসাম্যপূর্ণ অংশীদারিত্ব আশা করছি।

স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিরুল ইসলাম বলেন, ‘সাইবার নিরাপত্তার জগতে ক্যাসপারস্কি ল্যাব একটি স্বনামধন্য নাম এবং আমরা তাদের সঙ্গে যুক্ত হতে পেরে দারুন খুশি। ২০ বছরের অভিজ্ঞতার আলোকে বিশ্বাস করি যে, বাংলাদেশের বাজারে ক্যাসপারস্কি ল্যাব বিশ্বমানের পণ্য ছড়িয়ে দিতে পারব। ক্যাসপারস্কি বিশ্বে সাইবার হুমকি মোকাবেলায় যেভাবে সফলতার ছাপ রেখেছে, আশা করা যায় বাংলাদেশেও ব্যবসা ও ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে তারা অনেক সময় ও অর্থ বাঁচিয়ে নিরাপত্তা নিশ্চিত করবে।’

বাংলাদেশে ক্রমবর্ধমান সাইবার নিরাপত্তা পণ্যের চাহিদা মেটাতে বিপণন নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ করে চলেছে ক্যাসপারস্কি ল্যাব। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এসটিবিএলও বহুদিন থেকে বাংলাদেশের বাজারে তাদের জোরালো উপস্থিতি জানান দিয়ে আসছে। দেশজুড়ে হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্কিং এবং আইসিটি পণ্য বিষয়ে দক্ষ প্রতিষ্ঠানটির প্রায় ১২০০ কর্মী ও ১৮০ জন সার্ভিস ইঞ্জিনিয়ার রয়েছে।
 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়