ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ড্রাইভিংয়ের সময় ঘুমালে জাগিয়ে দেয় যে ডিভাইস

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ২২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ড্রাইভিংয়ের সময় ঘুমালে জাগিয়ে দেয় যে ডিভাইস

মো. রায়হান কবির : ড্রাইভিং এর সময় ঘুমিয়ে পরে কতশত দুর্ঘটনাই না ঘটে। বিশেষ করে রাতের পালায় যারা বাস বা ট্রাক চালান তাদের জন্যে ঘুমিয়ে পরাটা খুব একটা অস্বাভাবিক কিছু নয়। তাছাড়া কোনো কারণে আপনি যদি বাসায় ঠিকমতো ঘুমাতে না পারেন, এরপরে যদি ড্রাইভ করতে যান তখনো চলে আসে ক্লান্তি।

আমেরিকার ন্যাশনাল সেফটি কাউন্সিলের এক গবেষণা রিপোর্টে বলা হয়, যদি কোনো ব্যক্তি তার স্বাভাবিক ঘুমের তুলনায় ২ ঘণ্টা কম ঘুমায় তবে সেটা ৩ ক্যান বিয়ার পান করার মতো অবস্থার সমান। অর্থাৎ কয়েক ঘণ্টা না ঘুমিয়ে ড্রাইভ করা আর বিয়ারের মতো নেশা পানীয় পান করে ড্রাইভ করা প্রায় সমান কথা। দুটো ক্ষেত্রেই আপনার ড্রাইভিং মনোযোগ নষ্ট করার জন্য যথেষ্ট।

তাই বিজ্ঞানীরা অনেক গবেষণা করে একটি ডিভাইস আবিষ্কার করেছে যেটা শুধু ড্রাইভিং এর সময় ঘুমালেই আপনাকে সতর্ক করবেনা বরং আপনি যদি মনোযোগ দিয়ে গাড়ি না চালান সে ক্ষেত্রেও আপনাকে সতর্ক করবে। ডিভাসটি আপনার গাড়ির উইন্ডশিল্ডের সামনে লাগালে এটা আপনাকে নিয়ে গবেষণা করতে থাকবে। আপনার চোখের পাতা পরার সংখ্যা, মুখের অভিব্যক্তি এবং সুস্থ অবস্থায় আপনার স্বাভাবিক আচরণ বিশ্লেষণ করে আপনাকে সতর্ক করে তোলে। মানে আপনি যদি গাড়ি চালানোর সময় ঘুম ঘুম ভাব নিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনার চোখের পাতা স্বাভাবিকের তুলনায় কম খুলবে আর বন্ধ হবে আর ঠিক তখনই এটা ‘বিপ’ দিয়ে আপনাকে জাগিয়ে দেবে। তাছাড়া আপনি যদি ঝিমুনির কারণে মূল সড়ক থেকে সরে যান তখনও এটা আপনাকে সতর্ক করবে।

রাইডি ডিসট্র্যাক্টেড ড্রাইভিং অ্যালার্ট ডিভাইস নামের এই ডিভাইসটির মূল্যও খুব একটা বেশি না। এটা এখন বাণিজ্যিকভাবেই বাজারে পাওয়া যাচ্ছে। এর দাম ধরা হয়েছে ৯৯ ডলার। প্রয়োজনের তুলনায় খুব একটা দাম নয়, কেননা যে সময়টাতে একটা ভালো আইফোন কিংবা হুয়াওয়ে ফোন কিনতে খরচ হয় ১০০০ ডলারের বেশি। যদি এর কার্যকারিতা বর্ণনানুসারে হয়ে থাকে তবে এসব ডিভাইস প্রতিটি গাড়িতে এমনিতেই যুক্ত করে দেয়া উচিৎ। সেক্ষেত্রে সড়ক দুর্ঘটনা অনেক কমে যাবে। গাড়ির অপরিহার্য যন্ত্রাংশ হিসেবে এটা থাকা উচিৎ। কেননা বেশিরভাগ যাত্রিবাহী বাস রাতের বেলায় দুর্ঘটনায় পরে চালকের ঘুমিয়ে পরার কারণেই।

 





রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়