ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কলকাতায় চলছে ইনফোকম ২০১৮

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলকাতায় চলছে ইনফোকম ২০১৮

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ভারতের আনন্দবাজার পত্রিকা (এবিপি) গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকম এর আয়োজনে কলকাতার স্থানীয় একটি হোটেলে চলছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন ইনফোকম ২০১৮।

৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে আগামীকাল ৮ ডিসেম্বর পর্যন্ত। এটি ইনফোকম সম্মেলনের ১৭তম আয়োজন। সম্মেলনের বিভিন্ন সেশন ও প্যানেল আলোচনার মধ্যে উল্লেখযোগ্য- ‘ইমপ্যাক্ট অব এআই অ্যান্ড আইওটি ইন এন্টারপ্রাইজ সার্ভিস ম্যানেজমেন্ট’, ‘ইমপ্যাক্ট অব ডিজিটাইজেশন ইন দ্য এফএমসিজি সেক্টর’, ‘ডিজিটাল ট্রান্সফরমেশন ইন হেলথ কেয়ার’, ‘ডিজিটাল ট্রান্সফরমেশন ইন সোশ্যাল সেক্টর প্রজেক্টস’, ‘প্রিপ্রেয়ারিং ফর দ্য নেক্সট টেকনোলজি ওয়েভ’, ‘দ্য ইন্টারপ্রেনেরিয়াল সাকসেস স্টোরি অব প্রাণ-আরএফএল গ্রুপ’, ‘ডাটা প্রোটেকশন অ্যান্ড প্রাইভেসি ইন দ্য এইজ অব ডিজিটাল’, ‘এআই ইন সাইবার সিকিউিরিটি’, ‘দ্য ফিউচার সোসাইটি ইন এ কানেক্টেড ডিজিটাল এইজ’।

৬ ডিসেম্বর, ‘When Digital Becomes Human’ এই মূল প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এবারের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের শিল্প, বাণিজ্য ও উদ্যোগ, অর্থ, তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ ও টেক্সটাইল বিষয়ক মন্ত্রী ড. অমিত মিত্র।

আনন্দবাজার গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকম এর চেয়ারম্যান দীপঙ্কর দাস পুরকায়স্থ এর সভপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, কোল ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান অনিল কুমার জ্যা, সফটওয়্যার টেকনোলজি পার্ক অব ইন্ডিয়া (এসটিপিআই) এর মহাপরিচালক ড. ওমকার রায়, এক্সেনচার টেকনোলজি সার্ভিসেসের গ্রুপ চিফ এক্সিকিউটিভ ড. ভাস্কর ঘোষ, এরিকসন ইন্ডিয়া গ্লোবাল সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অমিতাভ রায়, সাইফি টেকনোলজিস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কমল নাথ এবং লাইফ ইন্সুরেন্স করপোরেশন অব ইন্ডিয়া (এলআইসি) এর ইস্টার্ন জোনের জোনাল ম্যানেজার এম কে কেম্মু।

প্রধান অতিথি ড. অমিত মিত্র তার বক্তব্যে বলেন, ‘পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ইতোমধ্যে ডিজিটাল ও পেপারলেস সরকার কার্যক্রমে অনেকদূর এগিয়ে গেছে। জনগণের ভোগান্তি কমাতে সরকারি সকল আর্থিক লেনদেন, ট্যাক্স প্রদান, ভূমি সংক্রান্ত নথি ইত্যাদি কার্যক্রম সম্পূর্ণরূপে ডিজিটালাইজড করা হয়েছে। সরকারের লক্ষ্য দ্রুত সময়ের মধ্যে সব ধরনের সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো। আমরা আশা করছি শিগগির জনগণ আমাদের উদ্যোগগুলোর সুফল পেতে শুরু করবে। ফলে প্রয়োজনীয় সেবা নিতে ফিজিক্যালি কোথাও যেতে হবে না, ঘরে বসেই সব ধরনের সেবা গ্রহণ করতে পারবে।’

বাংলাদেশ থেকে এবারের সম্মেলনে আরো অংশগ্রহণ করেছেন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (সার্ক-সিসিআই) কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ড আইটি এর চেয়ারম্যান সাফকাত হায়দার, কাউন্সিল সদস্য বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাবেক সভাপতি ও বিজনেসল্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজুল্লাহ খান, ইথিকস এডভ্যান্স টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, স্কয়ার হসপিটালস লিমিটেডের হেড অব আইটি রিয়াজ মাহমুদ প্রমুখ।

সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে পশ্চিমবঙ্গ সরকারের ডিপার্টমেন্ট অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ইলেকট্রনিক্স, সফটওয়্যার টেকনোলজি পার্ক অব ইন্ডিয়া (এসটিপিআই), লাইফ ইন্সুরেন্স করপোরেশন অব ইন্ডিয়া (এলআইসি), সার্ক চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (বিসিসিআই) এবং দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানিজ (ন্যাসকম)।




রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়