ঢাকা, মঙ্গলবার, ৯ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্যানসার বিশ্লেষণে সাহায্য করবে ‘ভার্চুয়াল টিউমার’

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২৭ ৮:৪৫:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৭ ৮:৪৫:৩৮ পিএম

মোখলেছুর রহমান : ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি ব্যবহার করে ক্যানসারের একটি থ্রিডি মডেল তৈরি করেছেন, যা ক্যানসার আরো ভালোভাবে বিশ্লেষণে সাহায্য করবে।

এই থ্রিডি মডেলটি মূলত একজন রোগীর কাছ থেকে সংগ্রহ করা টিউমারের নমুনাকে অনুসরণ করে তৈরি করা একটি ভার্চুয়াল মডেল, যার মাধ্যমে ওই টিউমারকে বিস্তারিতভাবে গবেষণা করা যাবে এবং সমস্ত অ্যাঙ্গেল থেকে পর্যবেক্ষণ করা যাবে।

গবেষকরা ধারণা করছেন নতুন এই প্রযুক্তি ক্যানসারকে আরো ভালোভাবে বুঝতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং নতুন চিকিৎসা উদ্ভাবনে সাহায্য করবে। প্রকল্পটি মূলত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের অংশ।

এই গবেষণায় গবেষকরা ব্রেস্ট ক্যানসারের ১ মিমি টুকরা টিস্যু বায়োপসি নমুনা হিসেবে নেন, যার মধ্যে প্রায় ১০০,০০০ কোষ ছিল। টিস্যুটি পাতলা টুকরা করে কাটা হয়, স্ক্যান করা হয় এবং তার আণবিক গঠন ও ডিএনএ বৈশিষ্ট্যগুলো মার্কার দিয়ে চিহ্নিত করা হয়। এরপর ভার্চুয়াল রিয়ালিটি ব্যবহার করে একই ধরনের আর একটি টিউমার পুনঃনির্মাণ করা হয়। আর এই থ্রিডি টিউমারটি একটি ভার্চুয়াল রিয়ালিটি পরীক্ষাগারে বিশ্লেষণও করা যায়। ভিআর সিস্টেম ব্যবহার করে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে একসঙ্গে একাধিক ব্যবহারকারী থ্রিডি টিউমারটি বিশ্লেষণ করতে পারবে।

ক্যানসার রিসার্চ ইউকে ক্যামব্রিজ ইনস্টিটিউটের (সিআরইউকে) পরিচালক গ্রেগ হ্যানন বিবিসিকে বলেন, ‘টিউমার নিয়ে এই স্তরের বিস্তারিত বিশ্লেষণ এর আগে কেউ করেনি। একে ক্যানসার গবেষণার একটি নতুন উপায় হিসেবে অভিহিত করা যেতে পারে।’

তথ্যসূত্র : বিবিসি



রাইজিংবিড/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC