ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

হার্ড ড্রাইভের ফাইল চিরতরে মুছে ফেলার উপায়

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৯ ৭:১০:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৯ ৭:১০:১৭ পিএম
হার্ড ড্রাইভের ফাইল চিরতরে মুছে ফেলার উপায়
প্রতীকী ছবি
Voice Control HD Smart LED

মোখলেছুর রহমান : কম্পিউটারের একটি হার্ড ড্রাইভ থেকে কোনো ফাইল ডিলেট করলেই তা চিরতরে হার্ড ড্রাইভ থেকে মুছে যায় না। একইভাবে হার্ড ড্রাইভ ফরম্যাট দিলেই এর সমস্ত ডাটা চিরতরে সেখান থেকে মুছে যায় না। হার্ড ড্রাইভ ফরম্যাট দিলে বা এর যেকোনো একটি পার্টিশন মুছে ফেললে, তখন সাধারণত ফাইল সিস্টেমগুলো মুছে যায় এবং ডাটাগুলো অদৃশ্য হয়ে যায়, কিন্তু সেগুলো কখনই চিরতরে মুছে যায় না। যেকোনো ফাইল পুনরুদ্ধার প্রোগ্রাম বা বিশেষ হার্ডওয়্যার দিয়ে খুব সহজেই সেই তথ্যগুলো পুনরুদ্ধার করা যায়।

তবে আপনি যদি আপনার হার্ড ড্রাইভের সমস্ত ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান তাহলে আপনাকে কিছু নির্দিষ্ট ধাপ অনুসরণ করতে হবে।

আপনি যদি আপনার হার্ড ড্রাইভে থাকা ব্যক্তিগত তথ্য চিরতরে মুছে ফেলতে চান, তাহলে আপনাকে বিশেষ সফটওয়্যার ব্যবহার করে হার্ড ড্রাইভটি মুছতে হবে।

হার্ড ড্রাইভের সমস্ত ফাইল চিরতরে মুছে ফেলতে নিচের সহজ পদক্ষেপগুলো অনুসরণ করুন:

* প্রথমে আপনার প্রয়োজনীয় ফাইলগুলোর ব্যাকআপ রাখুন। কারণ এ পদ্ধতিতে হার্ড ড্রাইভ একবার খালি হয়ে গেলে এর কোনো কিছু আর ফিরিয়ে আনার উপায় থাকবে না। আপনি যদি ইতিমধ্যে অনলাইন ব্যাকআপ পরিষেবা ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে নতুন করে আর কোনো কিছু ব্যাক আপ রাখতে হবে না। কারণ এর মাধ্যমে আপনার সমস্ত ফাইল স্বয়ংক্রিয়ভাবেই অনলাইনে ব্যাকআপ ফাইল হিসেবে সংরক্ষিত হচ্ছে।

* এবার তথ্য মুছে ফেলার একটি ফ্রি সফটওয়্যার ডাউনলোড করুন। ইন্টারনেটে এ ধরনের অসংখ্য ফ্রি সফটওয়্যার রয়েছে। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে, Darik's Boot and Nuke (DBAN)।হার্ড ড্রাইভ সম্পূর্ণভাবে মুছে ফেলার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে। তবে এর মধ্যে সফটওয়্যার ব্যবহার করে মুছে ফেলার পদ্ধতিটিই অধিকতর সহজ। এর ফলে হার্ড ড্রাইভটিকে আবার ব্যবহারও করা যায়। উইন্ডোজ ১০, উইন্ডোজ ৮, উইন্ডোজ ৭, উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ এক্সপি, লিনাক্স বা অন্য যেকোনো অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে একই প্রক্রিয়ায় হার্ড ড্রাইভের তথ্য মুছে ফেলার এই কাজটি করা যায়।

* এরপর সফটওয়্যারটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় ধাপগুলো সম্পূর্ণ করুন।

* সফওয়্যারটির নির্দেশাবলীগুলো অনুসরণ করে আপনার হার্ড ড্রাইভের সমস্ত ফাইল মুছে ফেলুন।

* সঠিকভাবে হার্ড ড্রাইভটি মুছে ফেলার পরে, আপনি নিশ্চিত হতে পারেন যে ড্রাইভে যা ছিল তা চিরতরে মুছে গেছে। এখন আপনি ড্রাইভে নতুন করে উইন্ডোজ ইনস্টল করতে পারবেন এবং একটি নতুন পার্টিশন তৈরি করতে পারবেন।

কতটুকু সময় লাগবে:
এ প্রক্রিয়ায় হার্ড ড্রাইভটি সম্পূর্ণরুপে মুছে ফেলতে কত সময় লাগবে তা নির্ভর করবে ড্রাইভটি কতটা বড় এবং এতে কোন সফটওয়্যার/পদ্ধতি আপনি ব্যবহার করছেন তার ওপর। কয়েক মিনিট সময় থেকে শুরু করে কয়েক ঘণ্টাও লাগতে পারে।

তথ্যসূত্র : লাইফওয়্যার



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge