ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিদেশি বিনিয়োগকে কয়েকগুণ বাড়াতে পারবে ভেঞ্চার ক্যাপিটাল

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৬ ৭:৪৬:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৬ ৮:০২:৩১ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :  দেশে স্টার্টআপ সহায়ক ইকোসিস্টেম তৈরির জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-কে ধন্যবাদ জানিয়েছেন ভিসিপিয়াব এর চেয়ারম্যান ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ৫ সদস্যের এক প্রতিনিধি দল।

একইসঙ্গে তারা স্থানীয় উদ্ভাবনে আগ্রহী করতে ও দেশের বেকার সমস্যা নিরসনে সরাসরি ভূমিকা রাখতে পারা ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতের অগ্রযাত্রায় কিছু নীতিমালা সংশোধনের অনুরোধ জানান।

বুধবার এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়ার সঙ্গে এক বৈঠকে এই অনুরোধ জানানো হয়। বৈঠকে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে বিদেশি বিনিয়োগ ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ভিসিপিয়াব মহাসচিব ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ভিসিপিয়াব পরিচালক ও মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালিউল মারুফ মতিন, বিল্ড বাংলাদেশের চেয়ারম্যান ড. আরস্ত খান এবং ভিসিপিয়াব সদস্য ও ইমপ্রেস ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাজেদ-উল-বাশার।

ভিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন বলেন, সাম্প্রতিক বছরগুলোতে জাতীয় বাজেটে ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতকে বিশেষভাবে গুরুত্ব দেয়ায় আমরা বাণিজ্য মন্ত্রণালয় এবং এনবিআর এর ভূমিকাকে দারুনভাবে স্বাগত জানাই। আমরা প্রত্যাশা করি, এই খাতের উন্নয়নে এনবিআর ট্যাক্সসহ বিভিন্ন প্রতিবন্ধকতাগুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, আমরা প্রতিনিয়তই দেখছি চিরাচরিত আর্থিক প্রতিষ্ঠানের ফান্ড অ্যাক্সেস ছাড়াই তরুণ উদ্যোক্তারা অসাধারণ ব্যবসা শুরু করছে। ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি এক্ষেত্রে নতুন অর্থনৈতিক সুযোগ নিয়ে আসছে এবং উদ্ভাবনী উদ্যোক্তাদের বড় ধরনের রিটার্নের সুযোগ দিচ্ছে। প্রয়োজনীয় পলিসি সহায়তায় ভেঞ্চার ক্যাপিটাল আগামী ১০ বছরে বিদেশি বিনিয়োগ কয়েকগুণ বাড়াতে পারবে, যার অন্যতম উদাহরণ ভারত, জাপান, ইন্দোনেশিয়া এবং যুক্তরাষ্ট্র।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি সরকারের নীতিমালা ও লক্ষ্যমাত্রায় অন্যতম সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে রয়েছে। আমরা ভিসিপিয়াব এর এই প্রস্তাবনাগুলো বিবেচনা করবো এবং ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি খাত সর্বোপরি দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রয়োজনীয় কাজগুলো করবো।

ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতকে শক্তিশালী করা এবং এই খাত সংশ্লিষ্টদের আরও দৃশ্যমান, আন্তর্জাতিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতায় প্রভাবশালী হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব)। স্থানীয় সদস্য ছাড়াও ভিসিপিয়াব অন্যান্য স্থানীয় ও বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি এবং বিদেশি সংগঠনগুলোর সঙ্গে কাজ করছে।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge