ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘নিউজিল্যান্ড সফরে জানা যাবে বিশ্ব ক্রিকেটে আমরা কোথায় আছি’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নিউজিল্যান্ড সফরে জানা যাবে বিশ্ব ক্রিকেটে আমরা কোথায় আছি’

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশ ২১ ম্যাচ খেললেও জয় পায়নি একটিতেও।

দেশের বাইরে বাংলাদেশের পারফরম্যান্স বরাবরের মতোই তলানিতে। ১৯৮৬ থেকে শুরু করে ২০১৮ পর্যন্ত বাংলাদেশ দেশের বাইরে ১৯৩ ম্যাচ খেলেছে। মাত্র ৪০ জয়ের বিপরীতে ১৪৬ ম্যাচে হেরেছে বাংলাদেশ। পরিসংখ্যানের বিচারে এ পারফরম্যান্স হতশ্রী।

তবে আশার কথা হচ্ছে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ বিদেশের মাটিতে জিতছে দাপটের সঙ্গে। ম্যাচ জয়ের পাশাপাশি সিরিজ জয়ের রেকর্ডও আছে। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। এশিয়া কাপেও খেলেছিল দুর্দান্ত।

নিউজিল্যান্ড সফর দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। ২০১৬ সালে শেষ নিউজিল্যান্ড সফর বাজে কেটেছিল বাংলাদেশের। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশ হয়েছিল হোয়াইটওয়াশ। এবার ইতিহাস বদলাতে চায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে জিততে চায় ওয়ানডে এবং টেস্ট ম্যাচ। টেস্টে জয় পাওয়া হবে চ্যালেঞ্জিং। কিন্তু ওয়ানডেতে কোনোভাবেই সুযোগ হাতছাড়া করতে চায় না বাংলাদেশ। তবে কোচ স্টিভ রোডসের চ্যালেঞ্জ ভিন্ন।

বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ ধীরে ধীরে নিজেদের অবস্থান তৈরি করছে। বাংলাদেশ কোথায় অবস্থান করছে নিউজিল্যান্ড সফর দিয়েই তা জানা যাবে বলে মনে করছেন কোচ রোডস।

‘‘হ্যাঁ,এই সিরিজের ফল স্পষ্ট করবে আমরা বিশ্ব ক্রিকেটের কোথায় আছি। আশা করছি আমরা ওখানে কিছু ম্যাচ জিতব। খুবই খুশি হব যদি ওখানে কিছু ম্যাচ জিততে পারি। কাজটা খুব সহজ না। কিন্তু বিদেশে শেষ সফরে আমরা পেরেছিলাম। আমরা আমাদের খেলোয়াড় নিয়ে খুশি। সম্প্রতি তারা যে পারফরম্যান্স করেছে তাতে আমরা সন্তুষ্ট। ওয়ানডেতে আমাদের পারফরম্যান্স সবথেকে ভালো। এটা নিয়ে আমরা গর্বিত। আশা করছি ওয়ানডেতে আমাদের সেরা পারফরম্যান্স বেরিয়ে আসবে। টেস্ট কঠিন হবে, কিন্তু অসম্ভব কিছু না। যেহেতু দেশের বাইরে খেলব আমাদেরকে ভারসাম্য আনতে হবে।’’

‘‘আমাদের লক্ষ্য বিশ্বকাপ। আমরা আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টুর্নামেন্ট খেলব। ওটা বিশ্বকাপের খুব কাছের। বিশ্বকাপে যাওয়ার আগে সেটাই আমাদের প্রস্তুতির শেষ ধাপ।’’ – যোগ করেন রোডস।




রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়