ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিজের রোবটিক কৃত্রিম হাত তৈরি করল কিশোর

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-০৯ ৫:১৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৯ ৫:৩৫:৫০ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : লেগো পিস ব্যবহার করে নিজের কৃত্রিম রোবটিক হাত তৈরি করেছে ডেভিড এগুইলার নামের এক কিশোর। বিরল একটি জেনেটিক অবস্থার কারণে ডান হাত ছাড়া জন্মগ্রহণ করেছিল সে।

স্পেনের ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল দে কাতালুনিয়ায় বায়ো ইঞ্জিনিয়ারিং বিষয়ে অধ্যায়নরত ১৯ বছর বয়সি ডেভিড এগুইলার ইতিমধ্যে তার কৃত্রিম রঙিন হাতের চতুর্থ ভার্সন তৈরি করেছে। তার স্বপ্ন, শারীরিক প্রতিবন্ধী মানুষজনের জন্য সাশ্রয়ী মূল্যে এ ধরনের রঙিন কৃত্রিম অঙ্গ ডিজাইন করার।

মাত্র ৯ বছর বয়সে এগুইলার তার প্রিয় লেগো খেলনা দিয়ে প্রথমবারের মতো নিজের কৃত্রিম হাত তৈরি করে এবং কৃত্রিম হাতের পরবর্তী ভার্সনগুলোকে আরো কার্যক্ষম হিসেবে তৈরি করেছে।

স্পেন ও ফ্র্যান্সের মধ্যে অবস্থিত একটি ছোট দেশ আন্ডোরার বাসিন্দা্ এগুইলার। এক সাক্ষাৎকারে রয়টার্সকে জানিয়েছে, ‘অন্য শিশুদের সামনে আমি খুব অস্বস্তি বোধ করতাম। কারণ আমার ডান হাত ছিল না। কিন্তু এ ব্যাপারটি আমার স্বপ্নগুলোর ওপর থেকে আমার বিশ্বাস কেড়ে নিতে পারেনি। আমি সবসময়ই আয়নায় অন্যদের মতো দুই হাতসহ নিজেকে দেখতে চাইতাম।’


এগুইলার তার কৃত্রিম ডান হাতটি মাঝে মধ্যে ব্যবহার করে এবং এটি ছাড়াই যথেষ্ট আত্মনির্ভরশীল। নিজের তৈরি সবগুলো ভার্সনের কৃত্রিম হাত বিশ্ববিদ্যালয়ের হোস্টেল রুমে রেখেছে। সর্বশেষ ভার্সনের হাতটি তৈরি করেছে আয়রন ম্যানের ডিজাইনে। এক বন্ধুর উপহার দেওয়া লেগো খেলনা দিয়ে এবং ইলেকট্রনিক মোটর ব্যবহার করে ১৮ বছর বয়সে এগুইলার সম্পূর্ণরূপে কার্যকরী রোবটিক কৃত্রিম হাত তৈরি করে সকলে অবাক করেছে।

ইউটিউবে তার ‘হ্যান্ড সোলো’ নামে একটি চ্যানেল রয়েছে, সেখানে এ সংক্রান্ত ভিডিও আপলোড করে মানুষজনকে উৎসাহিত করে যে, অসম্ভব বলে আসলে কিছু নেই এবং শারীরিক্ষ অক্ষমতা কখনো থামাতে পারে না। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করার পর বাণিজ্যিক ভাবে সাশ্রয়ী মূল্যের কৃত্রিম হাত তৈরি করার ইচ্ছে শারীরিক প্রতিবন্ধকতা জয় করা এগুইলারের।

তথ্যসূত্র : ডেইলি মেইল
 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC