ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

স্নাতকদের জন্য কোড স্প্রিন্ট

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্নাতকদের জন্য কোড স্প্রিন্ট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সফটওয়্যার প্রকৌশলী হতে আগ্রহী স্নাতকদের সফটওয়্যার ইন্ডাস্ট্রির চাহিদা, প্র্যাকটিস এবং প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে জানানোর জন্য আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফাল্গুনি কোড স্প্রিন্ট ২০১৯’। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার যৌথভাবে এই আয়োজন করছে। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)-এর ঝিগাতলা ক্যাম্পাসে দুই দিনব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানিয়েছেন, সদ্য বিশ্ববিদ্যালয় স্নাতকদের তত্ত্বীয় ভিত্তিটা খুব ভালো হয়। কিন্তু, কখনো কখনো বাস্তব অভিজ্ঞতা্র অভাবে আরদ্ধ জ্ঞান প্রয়োগে সীমাবদ্ধতা তৈরি হয়। এছাড়া পড়ার সময় ইন্ডাস্ট্রি এক্সপোজারের সুযোগও সবাই পায় না। ফলে, কিছুটা ঘাটতি থেকেই যায়। এই স্প্রিন্টের উদ্দেশ্য অংশগ্রহণকারীদের এই ঘাটতি দূরীকরণে সাহায্য করা এবং ইন্ডাস্ট্রির কিছু মৌলিক প্র্যাকটিসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া।

বিশ্ববিদ্যালয় উত্তীর্ণ এবং আইটি ইন্ডাস্ট্রিতে সফটওয়্যার প্রকোশলী হিসেবে যোগ দিতে আগ্রহীদের জন্যই এই স্প্রিন্ট বলে জানিয়েছেন বিডিওএসএনের স্নাতক কর্মসূচির সমন্বয়কারী মাহবুবা সুলতানা। তিনি আরো জানান, এই স্প্রিন্ট থেকে নির্বাচিতদের পাঠাও, কোভ্যালেন্ট এআই, এসওএল শেয়ার, গেইজ টেকনোলজি, ব্যাকপ্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ ও ফেলোশিপের সুযোগ দেওয়া হবে।

এই আয়োজনের সঙ্গে যুক্ত ঢাকায় অফিস আছে এমন সিলিকনভ্যালি স্টার্টআপ কোভ্যালেন্ট এআই-এর প্রধান কারিগরি কর্মকর্তা তারিক আদনান মুন বলেন, আমাদের দেশে মেধাবী সফটওয়্যার প্রকৌশলী রয়েছে। কিন্তু উচ্চ আইকিউ ও কারিগরি দক্ষতা থাকা স্বত্ত্বেও অনেকেরই প্রোডাক্ট ডেভেলপমেন্ট স্কিল ও সাইকেল সম্পর্ক ধারণা কম। তিনি মনে করেন এই আয়োজনটি তাই স্থানীয় টেক স্নাতকদের একটি সুযোগ করে দিচ্ছে। তিনি আরো জানান, এর মাধ্যমে নির্বাচিতদের কোভ্যালেন্ট আইটি একমাসের নিবিড় প্রশিক্ষণ প্রদান করবে এবং এরপর তাদের বিভিন্ন টেকনোলোজি কোম্পানিতে চাকরি পেতে সহায়তা করবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, আমাদের দেশে সফটওয়্যার ফিনিশিং স্কুলের ধারণাটি পোক্ত হয়নি। তাছাড়া পড়াশোনার সময় ইন্ডাস্ট্রির সঙ্গেও সে অর্থে এটাচমেন্ট তৈরি হয় না। এই উদ্যোগটি সেই অভাব পূরণ করবে। তিনি আশা করেন, কারিগরি কোম্পানিগুলো এগিয়ে আসলে এই ধরনের আয়োজনকে আরও বড়ো আকারে ছড়িয়ে দেওয়া সম্ভব।

অংশগ্রহণে আগ্রহীরা এই ঠিকানায় বিস্তারিত জানতে পারবেন।




রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়