ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভারতে টিকটক অ্যাপ ব্লক করলো গুগল-অ্যাপল

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১২, ১৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে টিকটক অ্যাপ ব্লক করলো গুগল-অ্যাপল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ভারতে অ্যান্ড্রয়েড ফোনে এবং আইফোনে আর ব্যবহার করা যাবে না ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ টিকটক। গুগল তাদের প্লে স্টোর থেকে এবং অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে টিকটক অ্যাপটি  মুছে দিয়েছে।

এই অ্যাপের বিরুদ্ধে পর্নোগ্রাফিকে উৎসাহিত করার অভিযোগে অ্যাপ স্টোর অ্যাপটি সরিয়ে ফেলার জন্য মাদ্রাজ হাইকোর্টের নির্দেশের প্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে গুগল ও অ্যাপল।

টিকটক অ্যাপে নিষেধাজ্ঞা স্থগিত করার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল এর নির্মাণ কোম্পানি চিনের বাইটড্যান্স টেকনোলজি। কিন্তু তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে দেন শীর্ষ আদালত।

ভারতে টিকটক অ্যাপের ১২০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং তরুণ-তরুণীদের কাছে এই অ্যাপটি খুবই জনপ্রিয়। কিন্তু অশ্লীল কনটেন্ট ব্যবহারের কারণে অনেকের কাছে অ্যাপটি সমালোচিত।

বাংলাদেশেও ইতিমধ্যে টিকটক অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া শিশুদের কাছ থেকে অবৈধভাবে তথ্য সংগ্রহ করার অভিযোগে যুক্তরাষ্ট্রে জরিমানা হয়েছে।

৩ এপ্রিল মাদ্রাজ হাইকোর্টের পক্ষ থেকে সরকারকে টিকটক অ্যাপ বন্ধের ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। বলা হয়, এটি পর্নোগ্রাফিতে উৎসাহ দিচ্ছে এবং শিশুদের ঝুঁকিতে ফেলছে। আদালতের দেওয়া আদেশ ভারতে বাক্স্বাধীনতার ওপর হস্তক্ষেপ—এ যুক্তিতে সুপ্রিম কোর্টে যায় বাইটড্যান্স। তবে তা আবার নিম্ন আদালতে ফেরত পাঠান। গতকাল বাইটড্যান্সের আবেদন নামঞ্জুর করেন আদালত।

আইটি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হাইকোর্টের আদেশ অনুসারে কেন্দ্র অ্যাপল ও গুগলকে চিঠি পাঠিয়েছিল। মঙ্গলবার মধ্যরাত থেকেই ভারতে অ্যাপ স্টোরে অ্যাপটি আর পাওয়া যাচ্ছে না।

আদালতে বাইটড্যান্স তাদের স্বপক্ষে জানায়, টিকটকের খুবই সামান্য কনটেন্টকে অশ্লীল বলা যেতে পারে। কোম্পানিটি জানায়, সারা বিশ্বে ৫০০ মিলিয়নের বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে অ্যাপটির।

টিকটকের পক্ষে একজন মুখপাত্র বলেন, ভারতীয় বিচার ব্যবস্থায় তাদের বিশ্বাস ছিল এবং আশাবাদী ছিলেন এটি লাখ লাখ ব্যবহারকারীর জন্য ভালো খবর নিয়ে আসবে।

আগামী ২৪ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি।

তথ্যসূত্র : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়