ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রমজানে বেশি মূল‌্যে বিক্রি হয় টিসিবির পণ‌্য

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমজানে বেশি মূল‌্যে বিক্রি হয় টিসিবির পণ‌্য

নিজস্ব প্রতিবেদক : মজুদ করে রমজান উপলক্ষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ‌্যের মূল্য বৃদ্ধি করার মাধ্যমে ক্রেতাদের ঠকানো হচ্ছে। দিনব্যাপী বিক্রয় করার কথা থাকলেও ডিলার কর্তৃক দুপুরের পর পণ‌্য বিক্রি করে ইত‌্যাদি অনেক অভিযোগের সত‌্যতা পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

টিসিবির ন্যায্যমূল্যের দোকান পরিচালনায় অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার অভিযান পরিচালনা করা হয়। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি জানিয়েছে।

দুদক সূত্রে জানা যায়, রাজধানীর বিভিন্ন স্থানে ট্রাকের মাধ্যমে কম মূল্যে পণ্য বিক্রিতে অনিয়ম হচ্ছে এবং ক্রেতারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও চাহিদা মোতাবেক কাঙ্ক্ষিত পণ্য কিনতে পারছেন না। এ প্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক সিফাত উদ্দিনের নেতৃত্বে গঠিত পুলিশসহ পাঁচ সদস্যের এনফোর্সমেন্ট টিম রাজধানীর বনশ্রীতে অভিযান পরিচালনা করে। ওই এলাকার একটি ট্রাকের বিক্রয় কার্যক্রম সরেজমিন পর্যবেক্ষণে টিম দেখতে পায়, ট্রাকটিতে কোনো ব্যানার এবং মূল্য তালিকা নেই।  ফলে নির্ধারিত মূল্য না জানায় ক্রেতাদের অধিক মূল্যে পণ্য ক্রয় করতে হচ্ছে।

দুদক টিম আরো জানতে পারে, গত ১৬ মে ওই এলাকায় সকল পণ্য বিক্রয় সম্পন্ন করার কথা ছিল। অথচ পণ্য মজুদ করে রমজান উপলক্ষে মূল্য বৃদ্ধি করার মাধ্যমে ক্রেতাদের ঠকানো হচ্ছে। এ ছাড়া, দিনব্যাপী বিক্রয় করার কথা থাকলেও ওই ডিলার কর্তৃক দুপুর দেড়টা থেকে ২টার পরে পণ্য বিক্রয় করা হয় না, ফলে গ্রাহকরা তাদের চাহিদামতো পণ্য পান না।

এ সকল অনিয়মের বিষয়ে দুদক টিম ওই এলাকার ডিলার আবুল খায়েরকে সতর্ক করে এবং ভোক্তাদের চাহিদা মোতাবেক পণ্য সরবরাহ না করা হলে তার ডিলারশিপ বাতিল করার জন্য উদ্যোগ নেওয়া হবে মর্মে তাদেরকে অবহিত করা হয়। এ ছাড়া, অভিযোগ পেলে কমিশন পুনরায় ওই এলাকার টিসিবির ডিলারদের পণ্য বিক্রয় কার্যক্রম পর্যবেক্ষণপূর্বক আইনি ব্যবস্থা নেবে।

এদিকে, টাঙ্গাইলের মির্জাপুরে অবৈধভাবে গড়ে ওঠা ইট ভাটাসমূহের বিরুদ্ধে দ্বিতীয় দফা অভিযান পরিচালনা করেছে দুদক।  দুদক, সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইল, মির্জাপুর উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর, টাঙ্গাইলের একটি সমন্বিত টিম সোমবার এ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালে লাইসেন্সবিহীন ইটভাটা এএনবি-২ এর মালিক আব্দুর রহিমকে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত ১ লাখ টাকা জরিমানা করেছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৯/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়