ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইএমইউআই ৯.১ পাবলিক বেটা আপডেটের ঘোষণা হুয়াওয়ের

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ১ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইএমইউআই ৯.১ পাবলিক বেটা আপডেটের ঘোষণা হুয়াওয়ের

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বেশকিছু হ্যান্ডসেটের ইএমইউআই ৯.১ পাবলিক বেটা আপডেটের ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। ১৪টি স্মার্টফোন খুব শিগগিরই সর্বশেষ ভার্সনের এই আপডেট পাবে।

এই আপডেটগুলো প্রথমে চীনে এবং তারপর বিশ্বব্যাপী পাওয়া যাবে। নতুন আপডেট পাওয়া সেটগুলো হচ্ছে মেট ১০, মেট ১০ প্রো, মেট১০ পোরশে ডিজাইন, মেটআরএস পোরশে ডিজাইন, পি২০, পি২০ প্রো, নোভা থ্রি, নোভা থ্রি আই, মেট ২০ লাইট, নাইন প্লাস ইত্যাদি।

হুয়াওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যখন প্রযুক্তি যুদ্ধ চলছে তখনই হুয়াওয়ের পক্ষ থেকে এই আপডেটের ঘোষণা আসল। ট্রাম্প প্রশাসনের আদেশে সম্প্রতি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল তাদের অ্যান্ড্রয়েড ব্যবসার লাইসেন্স হুয়াওয়ের জন্য স্থগিত করে। শুধু অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রকল্পের বাইরে গুগলের অন্যান্য সেবাগুলো হুয়াওয়ের জন্য বন্ধ করার ঘোষণা দেয়। এতে হুয়াওয়ের ভবিষ্যৎ স্মার্টফোনে গুগলের জনপ্রিয় অ্যাপ ব্যবহারের সুবিধা বন্ধ হয়ে যেতে পারে। তবে বাজারে ও স্টকে থাকা স্মার্টফোনের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। প্রথমে নিষেধাজ্ঞা আরোপ করলেও পরবর্তীতে সুর নরম করে ৯০ দিনের জন্য নিষেধাজ্ঞা তুলে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র।



রাইজিংবিডি/ঢাকা/১ জুন ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়