ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নয়াদিল্লির মিনিস্টিরিয়াল কনফারেন্সে ঢাকা ডিক্লারেশন গ্রহীত

নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১১ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নয়াদিল্লির মিনিস্টিরিয়াল কনফারেন্সে ঢাকা ডিক্লারেশন গ্রহীত

জ্যেষ্ঠ প্রতিবেদক : নয়াদিল্লিতে অনুষ্ঠিত দুর্যোগ-ঝুঁকি হ্রাসে করণীয় নির্ধারণ বিষয়ক এশিয়ান মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের প্রস্তাবিত ‘ঢাকা ডিক্লারেশন’ গৃহীত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

 

তিনি জানান, নয়াদিল্লিতে ২-৫ নভেম্বর অনুষ্ঠিত দুর্যোগ-ঝুঁকি হ্রাসে করণীয় নির্ধারণ বিষয়ক এশিয়ান মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের প্রস্তাবিত ‘প্রতিবন্ধকতা ও দুর্যোগ-ঝুঁকি ব্যবস্থাপনা’ শীর্ষক ঢাকা ডিক্লারেশন গৃহীত হয়েছে। এ বিষয়টি আন্তর্জাতিক পরিসরে আরো এগিয়ে নিতে ২০১৭ সালে বিশ্ব সম্মেলন আয়োজন করবে বাংলাদেশ।

 

নয়াদিল্লিতে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ ও সফলতা নিয়ে শুক্রবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান। ত্রাণ মন্ত্রীর নেতৃত্বে সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও শিক্ষাবিদের সমন্বয়ে বাংলাদেশের একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নেয়।

 

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, সম্মেলনে দুর্যোগ-ঝুঁকি ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বাবাসীকে সমন্বিত কর্মসূচি গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ খাতে প্রত্যেক দেশকে আরো বিনিয়োগ বাড়ানো এবং পৃথক একটি তহবিল গঠনের কথা বলেছে। বিশেষ করে সকল উন্নয়ন অংশীদার, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে তাদের প্রতিশ্রুতি রক্ষার পাশাপাশি সহায়তা বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে।  

 

মন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ববাসীকে জানিয়েছে, বাংলাদেশ বিভিন্ন খাতভিত্তিক উন্নয়ন পরিকল্পনা ও কর্মসূচিতে অগ্রাধিকারভিত্তিতে দুর্যোগ-ঝুঁকি ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত  করছে। বিশেষত গ্রামীণ পর্যায়ে দুর্যোগ-ঝুঁকি হ্রাস, দারিদ্র্য নিরসন ও সামাজিক নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে জলবায়ু পরিবর্তন সহায়তা তহবিল গঠন করে জলবায়ু সহনশীল প্রকল্প বাস্তবায়ন করছে সরকার।

 

এ সময় তিনি আরো বলেন, সাইক্লোন, জলোচ্ছ্বাস ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে মানুষকে নিরাপদ আশ্রয় দিতে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

নয়াদিল্লি সফরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে মায়া বলেন, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের সময় সঠিক ও নির্ভুল তথ্য আদান-প্রদানসহ আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে দুই দেশ একমত হয়েছে।

 

মন্ত্রীর সফরকালে পশ্চিমবঙ্গের দমকল, জরুরি পরিসেবা ও অসামরিক পরিসেবামন্ত্রী জাবেদ আহমেদ খানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ সময় দুর্যোগ-ঝুঁকি হ্রাসে উভয় দেশের গৃহীত পদক্ষেপ পরস্পরকে অবহিত করেন। দুর্যোগের আগাম বার্তার তথ্য পাওয়া মাত্রই উভয় দেশ পরস্পরকে সেই তথ্য জানিয়ে দেবে মর্মে বৈঠকে উভয়মন্ত্রী একমত হন।

 

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৬/নঈমুদ্দীন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়