ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের সুযোগ

মারুফ খান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-০৬ ৫:৫১:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-৩১ ৩:২৪:৩৩ পিএম

বাংলাদেশ সেনাবাহিনীতে দুঃসাহসিক নেতৃত্বের চ্যালেঞ্জ গ্রহণ করার সুযোগ দিয়ে ৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে (পুরুষ/নারী) যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যে কোনো একটিতে জিপিএ ৫ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে।

২০১৭ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা :
পুরুষ :

উচ্চতা : ১.৬৩ মি. (৫ ফুট ৪ ইঞ্চি)।

ওজন : ৫০ কিলোগ্রাম (১১০ পাউন্ড)।

বুকের মাপ :  স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি )।

প্রসারণ : ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)।

নারী :

উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)।

ওজন : ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)।

বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় : ০.৭১ (২৮ ইঞ্চি)।

প্রসারণ : ০.৭৬ (৩০ ইঞ্চি)।

উচ্চতা ও বয়স অনুসারে অতিরিক্ত ওজন হলে অযোগ্য বলে বিবেচিত হবেন।

বয়স : ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৭-২১ বছর। (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত

জাতীয়তা : জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী।

বিজ্ঞপ্তি অনুয়ায়ী, প্রশিক্ষণকালীন এমআইএসটির (MIST) অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপির (BUP) অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করতে পারবেন শিক্ষার্থীরা।

আবেদন পদ্ধতি : বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটের (www.joinbangladesharmy.mil.bd) মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীগণ বিকাশ/এমক্যাশ, ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি, টেলিটক (প্রি-পেইড) এসএমএস, ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে এক হাজার টাকা (অফেরৎযোগ্য) ফি প্রদান করতে পারবেন। আগামী ২৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ পর্যন্ত  আবেদন করা যাবে।

নির্বাচন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীদের আগামী ৫-১৩ মার্চ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১৬ জুন লিখিত পরীক্ষায় অংশ নেবেন। ৬ জুলাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) পরীক্ষা এবং  চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। এরপর চূড়ান্ত নির্বাচন করা হবে এবং যোগদানের নির্দেশিকা দেয়া হবে।

বিস্তারিত :




রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/মারুফ/শান্ত

Walton Laptop