ঢাকা, সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

১০ হাজার পুলিশ নিয়োগ, যোগ্যতা এসএসসি

মারুফ খান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৪ ৬:৩৮:০৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-৩১ ৩:২৯:৫৯ পিএম

বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের বিপরীতে নিয়োগের লক্ষ্যে ৮ হাজার ৫০০ জন পুরুষ এবং ১ হাজার ৫০০ জন নারী (মোট নিয়োগের ১৫ শতাংশ) সহ সর্বমোট ১০ হাজার প্রার্থীকে বাছাই করা হবে। আগ্রহী প্রার্থীদেরকে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাসহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ ও সময়ে তাদের নিজ জেলাস্থ পুলিশ লাইনস-এ (যে জেলার বাসিন্দা) প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ উপস্থিত থাকার জন্য আহ্বান করা যাচ্ছে-

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে (কমপক্ষে জিপিএ ২.৫ বা সমমান)।

জাতীয়তা : প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং যে জেলার বাসিন্দা সে জেলাতেই পদটির জন্য উপস্থিত হতে হবে।


শারীরিক মাপ : সাধারণ ও অন্যান্য কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, মুক্তিযোদ্ধা কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি, উপজাতি কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। নারী প্রার্থীদের সকল কোটা ৫ ফুট ২ ইঞ্চি।

বয়স : সাধারণ/অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ০১/০৪/২০১৭ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর (০২/০৪/১৯৯৯ হতে ০২/০৪/১৯৯৭ এর মধ্যে জন্ম)। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে ০১/০৪/২০১৭ তারিখে ৩২ বছর হতে হবে।

বৈবাহিক অবস্থা : প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

বেতন  ও চাকরির সুবিধাদি : প্রশিক্ষণকালীন বিনামূল্যে পোশাক সামগ্রীসহ থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা দেয়া হবে এবং ৭৫০/-টাকা হারে প্রশিক্ষণ ভাতা দেয়া হবে। প্রশিক্ষণ সমাপ্তির পর ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১৭তম গ্রেড (৯০০০-২১৮০০/-) টাকা ও অন্যান্য বেতন-ভাতাদিসহ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ করা হবে। বিনামূল্যে পোশাক সামগ্রী ঝুঁকি ভাতা, চিকিৎসা ভাতাসহ রেশন সামগ্রী স্বল্প মূল্যে প্রাপ্য হবে।

পরীক্ষার স্থান ও তারিখ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। বিজ্ঞপ্তিটি বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে পাওয়া যাবে : ক্লিক করুন




রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৭/মারুফ/শান্ত

Walton Laptop