ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আব্দুল জব্বারের শারীরিক অবস্থার অবনতি

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১৫ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আব্দুল জব্বারের শারীরিক অবস্থার অবনতি

বিনোদন প্রতিবেদক: স্বাধীনতা পদক, একুশে পদকসহ বিভিন্ন আন্তর্জাতিক পদকপ্রাপ্ত সংগীতশিল্পী আব্দুল জব্বার দীর্ঘদিন ধরে অসুস্থ। কিডনি, হার্ট, প্রস্টেটসহ নানা জটিলতায় আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আড়াই মাস ধরে চিকিৎসাধীন রয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই কণ্ঠসৈনিক।

শনিবার (১৫ জুলাই) বিকেলে রাইজিংবিডির এ প্রতিবেদক মুঠোফোনে যোগাযোগ করেন আব্দুল জব্বারের সঙ্গে। কিন্তু তিনি স্পষ্টভাবে কথা বলতে পারছিলেন না।  আব্দুল জব্বারের ছোট ভাই মাসুদ জানান, তিনি এখন স্পষ্টভাবে কথা বলতে ও স্বাভাবিকভাবে একা হাঁটতে পারেন না।

রাইজিংবিডিকে মাসুদ বলেন, ‘এখন তিনি একা হাঁটতে পারেন না। অন্যের সাহায্য নিয়ে তাকে হাঁটতে হয়। ঠিকমতো বসেও থাকতে পারেন না। গত ১৯ জুন চিকিৎসকরা বোর্ড মিটিং করেছেন। তারা তাকে বিদেশ নিয়ে উন্নত চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছেন।’

তিনি আরো বলেন, ‘বিদেশে গিয়ে চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন। আমাদের পরিবারের জন্য তা বহন করা সম্ভব নয়। তাই মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়েছি।’

সরকার আব্দুল জব্বারের চিকিৎসার দায়িত্ব নিয়েছে বলে কিছুদিন আগে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তবে এর কোনো অগ্রগতি হয়নি বলে জানান তিনি। এ প্রসঙ্গে মাসুদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী দুই বছর আগে বিশ লাখ টাকার সঞ্চয়পত্র দিয়েছিলেন। মাননীয় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বাস্থ্যমন্ত্রী নাসিম, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর হাসপাতালে দেখতে এসেছিলেন। তারা উন্নত চিকিৎসার জন্য সহযোগিতার আশ্বাসও দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত আমরা কোনো সাহায্য পাইনি। আমরা নিজেরাও মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেষ্টা করছি।’ 

এই কালজয়ী শিল্পীর উন্নত চিকিৎসার জন্য আনুমানিক ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন। কিন্তু শিল্পী এবং তার পরিবারের পক্ষে এত টাকা সংগ্রহ করা সম্ভব নয়। এরই মধ্যে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে অসুস্থ শিল্পী আব্দুল জব্বারের হাতে অর্থ সহায়তার চেক তুলে দেওয়া হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে তিনি মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেন।

‘ওরে নীল দরিয়া আমায় দে রে দে ছাড়িয়া’, ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’সহ অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৭/রাহাত/শান্ত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়