ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশ ব্যাংক থেকে কার্যালয় সরিয়েছে আইএমএফ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ব্যাংক থেকে কার্যালয় সরিয়েছে আইএমএফ

কেএমএ হাসনাত : যুক্তরাষ্ট্রভিত্তিক দাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কার্যালয় বাংলাদেশ ব্যাংক ভবন থেকে সরিয়ে আগারগাঁওয়ে নেওয়া হয়েছে।

রিজার্ভ চুরির ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ঝুঁকি কমাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে সংশ্লিষ্ট অন্য সূত্রে জানা গেছে, নিজেদের প্রয়োজনেই আইএমএফ বাংলাদেশ ব্যাংক ভবন থেকে তাদের কার্যালয় সরিয়ে আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ভবনে স্থানান্তর করেছে।

আইএমএফের ঢাকাস্থ আবাসিক প্রতিনিধি স্টেলা কেন্দেরা গত ২০ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়কে এক চিঠির মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করেছেন। চিঠিতে তাদের বর্তমান অবস্থান ‘আাগারগাঁওয়ের প্লট-ই, ৩২, শের-ই-বাংলা নগর, (তৃতীয় তলা) ঢাকা-১২০৭’ উল্লেখ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া ওই চিঠি অর্থ মন্ত্রণালয়, ইআরডি, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ বাংলাদেশে কর্মরত সব বিদেশি মিশনকে জানানো হয়েছে।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১৭ আগস্ট আইএমএফের সদস্য পদ লাভ করে। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতিকে সচল করতে আইএমএফ বিশেষ ভূমিকা রাখলেও বাম রাজনৈতিক দল ও দেশের সুশীল সমাজ সংস্থাটির চাপিয়ে দেওয়া বিভিন্ন শর্তের বিরোধিতা করে আসছিল। নানা প্রতিকূল অবস্থার মধ্যে ১৯৭৪ সালে বাংলাদেশ ব্যাংক ভবনে কার্যালয় স্থাপন করে আইএমএফ। এরপর ৪২ বছর সেখান থেকেই দেশের অর্থনীতির গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করে সংস্থাটি। গত ২০১৫ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হওয়ার পর থেকে বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তার দিকে জোর দেওয়া হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত এ সংস্থাটি ১৯৭৪ সালে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। বিশ্ব অর্থনীতির নীতিনির্ধারণের পর্যায়ে থাকা আইএমএফের বর্তমান সদস্য সংখ্যা ১৮৫। সদস্য দেশে আবাসিক প্রতিনিধির নেতৃত্বে নিজস্ব অফিস পরিচালনা করে সংস্থাটি। ঢাকায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ভবনের পঞ্চম তলায় তাদের অফিস ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, আইএমএফ বিশ্বব্যাংকের সঙ্গে কাজ করে। অনেক দিন বাংলাদেশে বিশ্বব্যাংকের নিজস্ব কোনো ভবন ছিল না। দীর্ঘদিন রাজধানীর পরীবাগে ভাড়া বাড়িতে তাদের অফিস ছিল। এখন শের-ই-বাংলা নগরে এখন বিশ্বব্যাংকের নিজস্ব ভবন হয়েছে। আইএমএফের অনেক আগেই বিশ্বব্যাংকের অফিসে চলে যাওয়া উচিত ছিল। কেন্দ্রীয় ব্যাংক একটি স্পর্শকাতর জায়গা। সেখান থেকে অফিস সরিয়ে নিয়ে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে আইএমএফ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়