ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শ্রীলঙ্কা সফরে ৫ পেসার!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীলঙ্কা সফরে ৫ পেসার!

ক্রীড়া প্রতিবেদক : শতভাগ ফিট হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট স্কোয়াডে ফিরেছেন মুস্তাফিজ। ঘরোয়া ক্রিকেটে ভালো বোলিং করে নির্বাচকদের আস্থা অর্জন করেছেন রুবেল হোসেনও।

সব কিছু ঠিকঠাক থাকলে ২৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিমান ধরবেন জাতীয় দলের এ দুই পেসার। তাদের সঙ্গে আছেন তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বী ও শুভাশিষ রায়।

কাঁধের ইনজুরি কাটিয়ে মুস্তাফিজ নিউজিল্যান্ডের বিপক্ষে দলে ফিরলেও পুরনো রিদমে বোলিং করতে পারছিলেন না। সীমিত পরিসরে খেললেও সাদা পোশাকে নিজেকে সরিয়ে নেন মুস্তাফিজ।  নিউজিল্যান্ডে টেস্ট সিরিজের পর ভারতের বিপক্ষে টেস্টও খেলেননি। আত্মবিশ্বাস ফিরে পেতে বাংলাদেশ ক্রিকেট লিগে অংশ নেন মুস্তাফিজ। প্রাইম ব্যাংকের হয়ে দুটি রাউন্ড খেলার পর সম্পূর্ণ ফিট হয়ে উঠেছেন মুস্তাফিজ।

বিসিএলে মুস্তাফিজ ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে দুই ইনিংসে ৩১ ওভার বোলিং করেছেন। এর আগে ইসলামী ব্যাংকের বিপক্ষে করেন ১৭ ওভার। দ্বিতীয় রাউন্ডে বোলিং করতে খানিকটা সমস্যা অনুভব হলেও তৃতীয় রাউন্ডে ওয়ালটনের বিপক্ষে পূর্ণ শক্তি দিয়ে বোলিং করেছেন মুস্তাফিজ।

মুস্তাফিজুর রহমানকে নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন,‘ও দারুণভাবে রিকোভার করেছে। বিসিএলে ওকে আমরা দুটি ম্যাচে খেলিয়েছি। ওকে আটদিন খেলিয়ে দেখেছি ওর কি অবস্থা। প্রথম রাউন্ড থেকে দ্বিতীয় রাউন্ডে মুস্তাফিজের অবস্থা আরও ভালো ছিল। আগের রিদমে ভালো বোলিং করেছে। আমার মনে হয়েছে তিন ফরম্যাট খেলতে মুস্তাফিজের কোন অসুবিধা হবে না।’

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে রুবেল হোসেনের বোলিং আহামরি ভালো ছিল না। ভারতের বিপক্ষে টেস্টে তাকে বাদ দিয়েছিল নির্বাচক প্যানেল। রুবেলের পরিবর্তে নেওয়া হয় ইনজুরি থেকে ফিরে আসা শফিউল ইসলামকে। শফিউলকে ভারত সফরে দলে রাখলেও মূল একাদশে খেলানো হয়নি। শফিউল আবারও ইনজুরিতে পড়েছেন। ডানহাতি এ পেসারের ‘স্টোমাক মাসল’ এ সমস্যা হয়েছে।  তার ফিটনেসে পুরোপুরি সন্তুষ্ট নয় বিসিবি।  অন্যদিকে রুবেল দেশে প্রথম শ্রেণির ক্রিকেটের আসর বিসিএলে নিজেকে দারুণভাবে ঝালিয়ে নেন।  দারুণ বোলিংয়ে দুই রাউন্ডে নেন ১০ উইকেট।ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসেবে শফিউলকে টপকে আবারও রুবেল হোসেন জাতীয় দলে।

রুবেলের অন্তভূক্তি নিয়ে মিনহাজুল বলেছেন,‘রুবেল বিসিএলে তিনটি ম্যাচ পরপর খেলেছে। যথেস্ট ভালো বল করেছে। বিশেষ করে এ রাউন্ডের আগের রাউন্ডে ওয়ালটনের বিপক্ষে ফতুল্লায় চোখ ধাঁধানো বল করেছে। আমাদের মনে হচ্ছে রুবেলের সেই অ্যাবেলিটি আছে টেস্ট ক্রিকেটটে কিছু দেওয়ার।’

মুস্তাফিজ অটোমেটিক চয়েজ হিসেবে দলে সুযোগ পাবেন তা মোটামুটি নিশ্চিত। তবে একাদশে জাগয়া পেতে রুবেলকে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে। এ সফরে এ দুই পেসারের সঙ্গে আছেন তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বী ও শুভাশিষ রায়।  তাসকিন আহমেদ অভিষেকের পর থেকে দ্যূতি ছড়িয়ে যাচ্ছেন। কামরুল নিউজিল্যান্ডে ভালো করলেও ভারতে নিজেকে মেলে ধরতে পারেননি। অন্যদিকে শুভাশিষ এক ম্যাচে কেবল সুযোগ পেয়েছেন। লঙ্কায় পেসারদের যে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না।

৫ পেসার নেওয়ার কারণ প্রসঙ্গে মিনহাজুল বলেছেন,‘গল স্পিনের উপর সব সময় নির্ভর করে না। এজন্য আমরা চিন্তা করে ৫জন পেসার নিয়েছি। গলে ঘাসের উইকেট থাকতে পারে। ওরা স্পোর্টিং উইকেট দিলে হয়তো তিন পেসার নিয়ে খেলতে হতে পারি। প্রস্তুতি ম্যাচ খেলার পর টেস্টের প্রথমদিন থেকে কোনো বোলারের যেন সমস্যা না হয় সেজন্য বাড়তি পেসার স্কোয়াডে রেখেছি। আমাদের পেসারদের এক টানা অনেক ওভার বল করার অ্যাবেলিটি কম আছে।’



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়