ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নাঈম-শান্তর সেঞ্চুরিতে বিসিবির রান পাহাড়

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাঈম-শান্তর সেঞ্চুরিতে বিসিবির রান পাহাড়

ইয়াসিন হাসান, সিলেট থেকে : রানের পাহাড়ের চাপে ওয়ালটন সেন্ট্রাল জোন। হাসিমুখে দিন শুরু করলেও দিনের শেষটা ছিল বিষাদময়। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ালটনের খেলোয়াড়দের মুখের হাসি কেড়ে নেয় বিসিবি নর্থের দুই সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত ও নাঈম ইসলাম।

বিসিএলের পঞ্চম রাউন্ডের দ্বিতীয় দিন শেষে ওয়ালটন সেন্ট্রাল জোন ২৪১ রানে পিছিয়ে। ওয়ালটনের করা ১৮১ রানের জবাবে বিসিবি নর্থ জোনের সংগ্রহ ৬ উইকেটে ৪২২ রান।

নাঈম ইসলাম ও নাজমুল ইসলাম পঞ্চম উইকেট জুটিতে করেন ১৯৭ রান। মূলত এ জুটি ব্যাকফুটে ঠেলে দেয় ওয়ালটনকে। তাদের হাত ধরে লিড অতিক্রম করে বিসিবি। পরবর্তীতে দলের স্কোরকে চুঁড়োয় নিয়ে যান তারা। নাঈম ধৈর্য্য দেখালেও শান্ত ছিলেন আক্রমণাত্মক। শাহাদাত হোসেন, শরীফদের বাউন্স অবলীলায় সামলেছেন। আবার শরীফউল্লাহ, রুবেল ও তাইবুরদের স্পিন বল খেলেছেন অসাধারণ দক্ষতায়। পুল, কাট ও ড্রাইভ করে যে বাউন্ডারিগুলো মেরেছেন তা ছিল মনোমুগ্ধকর।

বিসিএলের প্রথম তিন রাউন্ডে ওপেনিংয়ে নেমে ভালো করতে না পারা শান্ত আজ ছয়ে ব্যাটিং করেছেন। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১১৩ বলে প্রথম শ্রেণির ক্রিকেটের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে থাকেন বাঁহাতি এ ব্যাটসম্যান। কিন্তু চা-বিরতির পর তার ইনিংসটি থামিয়ে দেন স্পিনার শরীফউল্লাহ। মিডল স্ট্যাম্পে বল পড়ে ভিতরে ঢোকায় বলের লাইনে ব্যাট চালাতে পারেননি শান্ত। ১৪২ বলে ১৮ চারে তার ইনিংসটি থামে ১২৩ রানে। শান্ত সাজঘরে ফেরার পর দ্রুত তার পথ অনুসরণ করেন নাসির হোসেন। ৮ বলে ৮ রান করে ওয়ালটনের অধিনায়ক রুবেলের বলে উইকেটরক্ষক সোহানের হাতে ক্যাচ দেন নাসির।



নাসির ফিরে যাওয়ার কিছুক্ষণ পর নাঈম প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি তুলে নেন। রুবেলের বলে ১ রান নিয়ে ৯৯ থেকে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার স্পর্শ করেন ‘ছক্কা নাঈম’ হিসেবে পরিচিত নাঈম।

এরপর ধীমান ঘোষকে নিয়ে দিনের বাকিটা সময় স্বাচ্ছন্দ্যে কাটান নাঈম। দুজনের জুটিতে স্কোরবোর্ডে যোগ হয়েছে ১০৯ রান। নাঈম ১৩৩ ও ধীমান ৬৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। 

এর আগে দিনের শুরুতে জুনায়েদ সিদ্দিকীকে আউট করেন শাহাদাত হোসেন। ডানহাতি এ পেসারের বাউন্সারে ব্যাট নামাতে পারেননি ৪১ রান করা জুনায়েদ। উইকেটের পিছনে লাফিয়ে প্রথমে ডানহাতে বল রিফ্লেক্ট করে পরে বামহাতে বল তালুবন্দি করেন সোহান।



দুই সেঞ্চুরিয়ানের ব্যাটে চড়ে বড় সংগ্রহ পেয়েছে বিসিবি। ব্যাটিংয়ের পর বোলিংয়েও প্রতিরোধ গড়তে পারেনি বিসিএলের বর্তমান চ্যাম্পিয়নরা। রানের পাহাড়ের চাপে থাকা ওয়ালটন তৃতীয় দিনে ঘুরে দাঁড়াতে পারে কি না সেটাই এখন দেখার।



রাইজিংবিডি/সিলেট/২৭ ফেব্রুয়ারি ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়