ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কপিল-জনসনের পর জাদেজা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কপিল-জনসনের পর জাদেজা

দারুণ এক কীর্তি গড়লেন রবীন্দ্র জাদেজা

ক্রীড়া ডেস্ক : ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্সে ধর্মশালা টেস্টের মোড় ঘুরে দিয়েছেন রবীন্দ্র জাদেজা। বলা ভালো, সিরিজের ভাগ্যই ঠিক করে দিয়েছেন। ভারতীয় অলরাউন্ডার গড়েছেন দারুণ এক কীর্তিও।

মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে এক মৌসুমে ৫০০-প্লাস রান ও ৫০-প্লাস উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন জাদেজা। আগের দুজনের একজনও ভারতীয়- কপিল দেব। অন্যজন অস্ট্রেলিয়ার মিচেল জনসন।

১৯৭৯-৮০ মৌসুমে ১৩ ম্যাচে ব্যাট হাতে ৫৩৫ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে ৬৩ উইকেট নিয়েছিলেন কপিল। ২০০৮-০৯ মৌসুমে ১২ ম্যাচে ৫২৭ রান ও ৬০ উইকেট নিয়েছিলেন জনসন।

চলতি মৌসুমে ১৩ ম্যাচে জাদেজার রান ৫৫৬। হাত ঘুরিয়ে উইকেট ৭১টি। রান ও উইকেট- দুই দিক থেকেই কপিল-জনসনের চেয়ে এগিয়ে আছেন টেস্ট র‍্যাঙ্কিংযের শীর্ষ এই বোলার।

সোমবার ধর্মশালা টেস্টে সপ্তম উইকেটে ঋদ্ধিমান সাহার সঙ্গে জাদেজার ৯৬ রানের জুটিই প্রথম ইনিংসে ভারতকে এনে দেয় ৩২ রানের লিড। জাদেজা ৯৫ বলে ৪টি করে চার ও ছক্কায় খেলেন ৬৩ রানের দারুণ ইনিংস।

পরে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ১৩৭ রানে অলআউট করতে জাদেজা বাঁহাতি স্পিনে ২৪ রানে নেন ৩ উইকেট। মঙ্গলবার চতুর্থ দিনে ১০ উইকেট হাতে নিয়ে আর ৮৭ রান করলেই বোর্ডার-গাভাস্কার ট্রফি ঘরে তুলবে ভারত।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়