ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এক ইনিংসেই দুই হ্যাটট্রিক তার!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক ইনিংসেই দুই হ্যাটট্রিক তার!

অ্যালবার্ট ট্রট

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটে হ্যাটট্রিকের রেকর্ড ভুরি ভুরি থাকলেও এক ইনিংসে দুই হ্যাটট্রিক কিংবা এক ম্যাচে দুই হ্যাটট্রিকের রেকর্ড খুব কমই আছে।

আন্তর্জাতিক ক্রিকেটে এ রেকর্ড খুবই কম। যেটুকু আছে, সেগুলোও প্রথম শ্রেণির ক্রিকেটে। পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে একই ইনিংসে দুই হ্যাটট্রিকের কোনো ঘটনা নেই। তবে এক ম্যাচে দুই হ্যাটট্রিক করেছিলেন অস্ট্রেলিয়ার জিমি ম্যাথুস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যানচেস্টারে ১৯১২ সালে দুই ইনিংসে দুটি হ্যাটট্রিকের স্বাদ পান অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার।

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে রোনাল্ড বেমোন্টের উইকেট নেওয়ার পর সিড স্লেগার ও টমি ওয়ার্ডের উইকেট নেন জিমি। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও জিমির হাত থেকে বাঁচতে পারেনি প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে হেরবি টেলর, রেগিনেল্ড ওস্কার ও টমি ওয়ার্ডের উইকেট নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন জিমি। মজার বিষয় হচ্ছে, দুই ইনিংসে ৩টির বেশি উইকেট নিতে পারেননি জিমি ম্যাথুস!

এ ছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে একই ম্যাচে দুই হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন জেনকিন্স, আমিন লাখানি, পার্কার, যোগিন্দর রাও, আলফের্ড শ ও অ্যালবার্ট ট্রট। এদের মধ্যে যোগিন্দর রাও ও অ্যালবার্ট ট্রট এক ইনিংসেই দুই হ্যাটট্রিকের স্বাদ পেয়েছিলেন।

ক্রিকেট ইতিহাসে প্রথম এ রেকর্ডটি গড়েছিলেন ইংলিশ পেসার অ্যালবার্ট ট্রট। ১৯০৭ সালে আজকের এই দিনে (২২ মে) ডানহাতি মিডিয়াম পেসার মিডলসেক্সের হয়ে সমারসেটের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে দুই হ্যাটট্রিকের স্বাদ পান। প্রথমে তার চার বলে আউট হন লুইস, পয়ন্টস, উডস ও রবসন। প্রথম তিন উইকেট নিয়ে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের স্বাদ পান ট্রট। পরবর্তীতে দ্বিতীয় হ্যাটট্রিকের স্বাদ পান ইনিংসের শেষ দিকে।  সমারসেটের ব্যাটসম্যান মোরডাউন্টকে দিয়ে হ্যাটট্রিকের পথে পা বাড়ান ট্রট। দ্বিতীয় বলে আউট হন উইকহ্যাম। তৃতীয় বলে বেইলি। সব মিলিয়ে দুই হ্যাটট্রিকসহ অ্যালবার্ট ট্রটের ইনিংসে বোলিং ফিগার ছিল এরকম ৮-২-২০-৭!

ইংলিশ এ পেসার ছাড়াও ভারতের যোগিন্দর রাও ১৯৬৩ সালে এক ইনিংসে দুই হ্যাটট্রিকের স্বাদ পেয়েছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়