ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শেষ ওভারে নাটকীয়ভাবে ম্যাচ হারল দ.আফ্রিকা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩২, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ ওভারে নাটকীয়ভাবে ম্যাচ হারল দ.আফ্রিকা

ক্রীড়া প্রতিবেদক : ফারহান বেহারদিয়েন লিয়াম প্ল্যাঙ্কেটের বলে যখন আউট হলেন তখন দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য প্রয়োজন ৩৯ বলে ৬৫ রান। ইংল্যান্ডের বোলারদের দারুণ শাসন করে লক্ষ্যের পথে প্রোটিয়াদের এগিয়ে নিয়ে যান ডেভিড মিলার ও ক্রিস মরিস।

দুজনই ব্যাট হাতে ঝড় তুলেন। শেষ ওভারে তাদের জয়ের জন্য প্রয়োজন ৭ রান, হাতে ৫ উইকেট। কিন্তু ‘চোকার্স’ দক্ষিণ আফ্রিকা এবারও শেষ মুহুর্তে ‘চোক’ করল। দুই সেট ব্যাটসম্যান উইকেটে থাকার পরও ২ রানে হার পেতে হয় ভিলিয়ার্স, আমলাদের। 

৫০তম ওভারে মার্ক উডের করা প্রথম শর্ট বলে ১ রান নেন মিলার। দ্বিতীয় বলটিও শর্ট করেন উড। এবার মরিস লং লেগে বল পাঠিয়ে নেন আরও ১ রান। পরের বলটি ডট। এবারও শর্ট বল। আউটসাইড লেগে গিয়ে মিড উইকেটের উপর দিয়ে খেলতে চেয়েছিলেন মিলার। কিন্তু ব্যাটে-বলে সংযোগ করতে পারেননি। চতুর্থ বলে ডিপ স্কয়ারে বল পাঠিয়ে ১ রান নেন মিলার।



পঞ্চম বলেই ভাগ্য নির্ধারণ হয় ইংল্যান্ডের। উডের শর্ট বলে পুল করতে চেয়েছিলেন মরিস। কিন্তু বল চলে যায় উইকেটের পিছনে বাটলারের হাতে। কোনো রান পায়নি প্রোটিয়ারা। শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ৪ রান। উডের ফুলার লেন্থ বল কোনো রকমে ঠেকিয়ে ১ রান নেন ক্রিস মরিস। ২ রানে জয় ইংল্যান্ডের। টানা দুই ম্যাচ জয়ে সিরিজ ইংল্যান্ডের।

সাউদাম্পটনে সিরিজ নির্ধারণী ম্যাচে আগে ব্যাটিং করে ইংল্যান্ড ৬ উইকেটে ৩৩০ রান সংগ্রহ করে। জবাবে ৫ উইকেটে ৩২৮ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস।

ইংলিশদের জয়ের নায়ক বেন স্টোকস। ব্যাট হাতে ১০১ রানের নজরকাড়া ইনিংস উপহার দেন বাঁহাতি ব্যাটসম্যান। পাশাপাশি বল হাতেও নেন ১ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার উঠে তার হাতে। ব্যাটিংয়ে পাঁচে নেমে ৭৯ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০১ রানের ইনিংসটি সাজান স্টোকস। এছাড়া জস বাটলার ৬৫, এউইন মরগান ৪৫, জো রুট ৩৯ ও মঈন আলী ৩৩ রান করেন।

বল হাতে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন কাগিসো রাবাদা। ১০ ওভারে ৫০ রানে রাবাদা নেন ২ উইকেট।

পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে নেমে ডি ককের ব্যাটে ভালোই জবাব দেয় সফরকারীরা। সাথে ছিলেন এবি ডি ভিলিয়ার্স। তবে দুই ব্যাটসম্যান দ্রুত ফিরে গেলে চাপে পড়ে প্রোটিয়ারা। ৫২ রানে ভিলিয়ার্স এবং ৯৮ রানে আউট হন ডি কক। এরপর মিলারের ৭১ ও মরিসের ৩৬ রানে দ্রুত ম্যাচে ফিরে দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ হাসিটা হাসে ইংল্যান্ড। ২ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে মরগানের দল।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/ইয়াসিন/টিপু   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়