ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রিয়ালের সামনে ৬ বাধা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪০, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিয়ালের সামনে ৬ বাধা

ক্রীড়া ডেস্ক : আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। আগামী ৩ জুন কার্ডিফে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জুভেন্টাসের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতায় টানা দ্বিতীয় এবং ক্লাব ইতিহাসে ১২তম শিরোপা জয়ের হাতছানি ‘লস ব্লাঙ্কোস’দের সামনে। তবে রিয়ালের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারে ৬টি বিষয়:

ঐতিহাসিক ডাবল
আগে প্রতিযোগিতার নাম ছিল ইউরোপিয়ান কাপ। ১৯৯২-৯৩ মৌসুম থেকে নাম বদলে হয়েছে চ্যাম্পিয়নস লিগ। চ্যাম্পিয়নস লিগ-যুগে কোনো দলই টানা দুই মৌসুমে শিরোপা জিততে পারেনি। এর আগে চার দল খুব কাছাকাছি গিয়েছিল, কিন্তু শিরোপা ধরে রাখতে পারেনি।

১৯৯৩-৯৪ মৌসুমে এথেন্সের ফাইনালে বার্সেলোনাকে ৪-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল এসি মিলান। ইতালিয়ান ক্লাবটি পরের মৌসুমে আয়াক্সের কাছে হেরে যায় ১-০ গোলে। ১৯৯৫-৯৬ মৌসুমে আয়াক্সকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল জুভেন্টাস। পরের মৌসুমে জুভেন্টাস শিরোপা খোয়ায় বরুসিয়া ডর্টমুন্ডের কাছে। ২০০৭-০৮ মৌসুমে চেলসিকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ‘রেড ডেভিল’রা পরের মৌসুমে হেরে যায় বার্সেলোনার বিপক্ষে।

বিশ্ব চ্যাম্পিয়ন
২০০০ সালে ফিফা ক্লাব বিশ্বকাপ শুরুর পর এটির চ্যাম্পিয়ন দল একই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি। ২০১৬-১৭ মৌসুমে ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে রিয়াল মাদ্রিদ।

প্রাক্তন খেলোয়াড়  
রিয়াল মাদ্রিদের প্রাক্তন দুই তারকা গঞ্জালো হিগুয়াইন ও স্যামি খেদিরা কার্ডিফের ফাইনালে খেলবেন রিয়ালের প্রতিপক্ষ দল জুভেন্টাসে। যেভাবেই হোক রিয়ালকে হারাতে চাইবেন তারা।

ওদিকে জিনেদিন জিদানের দলে আছেন জুভেন্টাসের প্রাক্তন খেলোয়াড় আলভারো মোরাতা। ‘জিজু’ও চাইবেন, স্প্যানিশ স্ট্রাইকার তার প্রাক্তন ক্লাবের বিপক্ষে জ্বলে উঠুক!

বিজোড় বছর
এই শতাব্দীতে বিজোড় বছরে চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। ‘লস ব্লাঙ্কোস’রা সর্বশেষ বিজোড় বছরে ইউরোপ সেরার মঞ্চে চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৫৯ সালে।

ইতালিয়ান দল
ইতিহাস বলছে, চ্যাম্পিয়নস লিগ-যুগে প্রতি সাত বছরে চ্যাম্পিয়ন হয়েছে ইতালিয়ান ক্লাব। ২০১০ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ইন্টার মিলান, ক্লাবটি চ্যাম্পিয়ন হয়েছিল ২০০৩ সালেও এবং জুভেন্টাস ১৯৯৬ সালে।

বেগুনি জার্সি
‘অ্যাওয়ে দল’ হিসেবে ফাইনালে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা পরবেন বেগুনি জার্সি। আর বেগুনি জার্সি পরে এই মৌসুমে দুই ম্যাচে হেরেছে রিয়াল!

তথ্যসূত্র: মার্কা ডটকম।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়