ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

উড়ে গেল দক্ষিণ আফ্রিকা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৬, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উড়ে গেল দক্ষিণ আফ্রিকা

বড় জয় পেয়েছে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার ক্ষত এখনো দগদগে। দক্ষিণ আফ্রিকার সেই ক্ষতে এবার নুনের ছিটা দিল ইংল্যান্ড। রোজ বোলে কাল প্রথম টি-টোয়েন্টিতে ইংলিশদের কাছে প্রোটিয়ারা পাত্তাই পায়নি, স্রেফ উড়ে গেছে। ৯ উইকেটের বিশাল জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেছে এউইন মরগানের দল।

ইংল্যান্ডের সামনে লক্ষ্য ছিল ১৪৩ রানের। মাঝারি সেই লক্ষ্যটাকে মামুলি বানিয়ে ফেলেন তিন টপ অর্ডার ব্যাটসম্যান জেসন রয়, অ্যালেক্স হেলস ও জনি বেয়ারস্টো। উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন রয়। পঞ্চম ওভারের প্রথম বলে ফেরার আগে ১৪ বলে ২৮ (৩ চার, ২ ছক্কা) রানের ঝোড়ো ইনিংস খেলেন ডানহাতি ওপেনার। ইংল্যান্ডের স্কোর তখন ১ উইকেটে ৪৫।

বাকি কাজটা সেরেছেন হেলস ও বেয়ারস্টো। দুজনের অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটিতে ৩৩ বল বাকি থাকতে জয়ের বন্দরে নোঙর ফেলে ইংল্যান্ড। প্রায় এক বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে নামা বেয়ারস্টো ৩৫ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৬০ রানের বিস্ফোরক এক ইনিংস খেলেন। ৩৮ বলে ৪৭ রানে অপরাজিত ছিলেন হেলস।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। ৭ বলের মধ্যেই ফিরে যান দুই ওপেনার জেজে স্মুটস ও রেজা হেনড্রিকস। পঞ্চম ওভারে ফেরেন ডেভিড মিলারও। ২৫ বলের মধ্যে ৩২ রানে ৩ উইকেট হারিয়ে তখন বিপদে প্রোটিয়ারা।

সেখান থেকে দক্ষিণ আফ্রিকার সংগ্রহটা যে শেষ পর্যন্ত ১৪২ হয়েছে, সেটা মূলত অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও ফারহান বেহারদিয়েনের কল্যাণে। দুজন অবিচ্ছিন্ন তৃতীয় জুটিতে যোগ করেন ১১০ রান। তবে এ জুটি খেলেছে প্রায় ১৬ ওভার। ডি ভিলিয়ার্স ৬৫ ও বেহারদিয়েন ৬৪ রানে অপরাজিত ছিলেন।

ইংল্যান্ডের দুই পেসার ডেভিড উইলি ও মার্ক উড উইকেট নিয়েছেন তাদের প্রথম বলেই। আর মাঝে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরে স্পিনাররা। হাম্পশায়ারের দুই স্পিনার লিয়াম ডসন ও ম্যাসন ক্রেন ৮ ওভারে খরচ করেছেন মাত্র ৪১ রান। এর মধ্যে ডসন বাউন্ডারি খাননি একটিও। অভিষিক্ত ক্রেন বাউন্ডারি হজম করেছেন দুটি। এর একটি আবার শেষ বলটা ফুলটস করে।

২০ রান কম হয়েছে বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডি ভিলিয়ার্স, ‘যদি আমরা ২০ রান বেশি করতে পারতাম, তাহলে ম্যাচটা অন্যরকম হতে পারত। পরের ম্যাচে ভালো খেলব আমরা।’ পরের ম্যাচ শুক্রবার।



রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়