ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আম্পায়ার্স কলে’ হারাবে না রিভিউ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আম্পায়ার্স কলে’ হারাবে না রিভিউ

ক্রীড়া ডেস্ক : ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) পরিবর্তন এনেছে আইসিসি। নতুন নিয়মে এলবিডব্লিউয়ের সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে রিভিউ হারাতে হবে না।

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি গত মে মাসে ডিআরএসসহ ক্রিকেটের আইনে পরিবর্তন করার যেসব সুপারিশ করেছিল, সেগুলোর অনুমোদন দিয়েছে প্রধান নির্বাহীদের কমিটি ৷ সবগুলো নিয়ম চালু হবে আগামী ১ অক্টোবর থেকে।

যেসব পরিবর্তন আসছে :

ডিআরএস
বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে নতুন নিয়মে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলকে রিভিউ হারাতে হবে না।

প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা অবশ্য থাকছে না। নতুন নিয়মে পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক করা হয়েছে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি। এখন থেকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

ব্যাটের আকৃতি
ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এই নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হবে ১০৮ মিলিমিটার (৪.২৫ ইঞ্চি)। পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।

অসদাচরণের শাস্তি
নতুন নিয়মে মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের শাস্তি হিসেবে ক্রিকেটারদের বের করে দিতে পারবেন আম্পায়ার। সব দেশই এই নিয়মের সঙ্গে একমত হয়েছে বলে জানিয়েছে আইসিসি।

রানআউটের নিয়ম সংশোধন
বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্যে থাকে, তাহলে তাকে আউট দেওয়া হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাট বা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্যে থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়