ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!

লর্ডসে নিজের শেষ টেস্টে ইংল্যান্ডের জয়ের নায়ক হয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ

ক্রীড়া ডেস্ক : ২০ জুলাই দিনটা ইংল্যান্ডের ক্রিকেটে আলাদাভাবেই জায়গা করে নিয়েছে। ২০০৯ সালের এই দিনেই যে দীর্ঘ একটা অপেক্ষা ফুরিয়েছিল ইংল্যান্ডের। ৭৫ বছর পর ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে অ্যাশেজ টেস্ট জিতেছিল ইংলিশরা।

এই ম্যাচ শুরুর আগের দিনই অ্যান্ড্রু ফ্লিনটফ ঘোষণা দিয়েছিলেন, সিরিজ শেষে টেস্ট ক্রিকেটকে বিদায় বলবেন তিনি। লর্ডসে ইংল্যান্ডের জয়ের নায়কও সেই ফ্লিনটফই।

চতুর্থ ইনিংসে ৫২২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমেছিল অস্ট্রেলিয়া। কিন্তু অসিরা ১২৮ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট। তবে মাইকেল ক্লার্ক ও ব্র্যাড হাডিনের পাল্টা আক্রমণে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। দুজনের ব্যাটে একটা সময় অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৩১৫।

২০০৩ সালে অ্যান্টিগায় এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই ৪১৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। যেটি টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। সেই রেকর্ড অস্ট্রেলিয়া ভেঙে দেবে বলেই মনে হচ্ছিল ক্লার্ক-হাডিনের ব্যাটিং দেখে।

তখন অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ২০৯ রান। এরপরই হাডিনকে (৮০) পল পলিংউডের ক্যাচ বানিয়ে ১৮৫ রানের জুটি ভাঙেন ফ্লিনটফ। খানিক বাদে গ্রায়েম সোয়ান বোল্ড করেন ক্লার্ককে (১৩৬)। অস্ট্রেলিয়াও ছিটকে যায় ম্যাচ থেকে। শেষ পর্যন্ত ইংল্যান্ড ম্যাচ জেতে ১১৫ রানে।

লর্ডসে শেষবারের মতো টেস্ট খেলতে নেমে এই মাঠে প্রথমবার পাঁচ উইকেট নেন ফ্লিনটফ। জেতেন ম্যাচসেরার পুরস্কারও। ১৯৩৪ সালের পর লর্ডসে প্রথমবারের মতো অ্যাশেজ টেস্ট জয়ের স্বাদ পায় ইংল্যান্ড। আজ ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়