ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চ্যাম্পিয়নদের বিদায় করে ফাইনালে ভারত

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৯, ২১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চ্যাম্পিয়নদের বিদায় করে ফাইনালে ভারত

হারমানপ্রিত কৌরের ১৭১ রানের ইনিংস ভারতের জয়ের ভিত গড়ে দেয়

ক্রীড়া ডেস্ক : মেয়েদের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মেয়েদের ৩৬ রানে হারিয়ে প্রায় এক যুগ পর ফাইনালে উঠেছে ভারত। ফাইনালে ভারতের মেয়েদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

ডার্বির কাউন্টি গ্রাউন্ডে কাল ভারতের এক হারমানপ্রিত কৌরের কাছেই হেরেছে অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে ৪২ ওভারে নেমে আসা ম্যাচে ইনিংসে ৪ উইকেটে ২৮১ রানের বড় পুঁজি পেয়েছিল ভারত। জবাবে ১১ বল বাকি থাকতে ২৪৫ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়ায় ২১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়ার মেয়েরা। সেখান থেকে এলিস পেরি (৩৮) ও এলিস ভিয়ানির (৭৫) ১০৫ রানের একটা জুটি অস্ট্রেলিয়াকে খানিকটা আশা দেখিয়েছিল। কিন্তু এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ১৬৯ রানেই ৯ উইকেট হারানো অস্ট্রেলিয়া অ্যালেক্স ব্ল্যাকওয়েলের ৯০ রানের সুবাদে কেবল হারের ব্যবধানই কমাতে পারে।

৫৯ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার দীপ্তি শর্মা। এ ছাড়া শিখা পান্ডে ও ঝুলন গোস্বামী নেন ২টি করে উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমেছিল ভারত। হারমানপ্রিত যখন উইকেটে এসেছিলেন, ৩৫ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে ভারতীয় মেয়েরা। তৃতীয় উইকেটে অধিনায়ক মিতালি রাজের সঙ্গে ৬৬ রানের জুটিতে সেই চাপ সামাল দেন হারমানপ্রিত। মিতালি ৩৬ করে ফিরলে ভাঙে এ জুটি।

এরপরই চতুর্থ উইকেটে দীপ্তির (২৫) সঙ্গে ১৩৭ ও পঞ্চম উইকেটে কৃষ্ণমূর্তির (১৬*) সঙ্গে অবিচ্ছিন্ন ৩৫ রানের জুটিতে ভারতকে বড় পুঁজি এনে দেন হারমানপ্রিত। শেষ দিকে অস্ট্রেলিয়ার বোলারদের চোখের জল নাকের জল এক করে ছাড়েন ২৮ বছর বয়সি এই ব্যাটার।

হারমানপ্রিত ফিফটি করেছিলেন ৬৪ বলে, পরের পঞ্চাশ করতে লেগেছে ২৬ বল। আর ১০০ থেকে ১৫০-এ পৌঁছেছেন মাত্র ১৭ বলে!

১১৫ বলে ২০ চার ও ৭ ছক্কায় অপরাজিত ১৭১ রানের ইনিংসটি সাজান হারমানপ্রিত। মেয়েদের ওয়ানডেতে এটি পঞ্চম সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস, আর ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। ভারতের হয়ে সর্বোচ্চ ১৮৮ রান দীপ্তি শর্মার, গত মে মাসে পচেফ্স্ট্রুমে আয়ারল্যান্ডের বিপক্ষে।

হারমানপ্রিতের ইনিংসটাই ভারতকে ফাইনালের পথে এক ধাপ এগিয়ে দেয়। পরে বাকি কাজটা সারলেন বোলাররা। ২০০৫ সালের পর প্রথমবার মেয়েদের বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। আগামী রোববার লর্ডসে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৭/পরাগ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়