ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘এখন দায়িত্বও বেড়ে গেল’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ২৫ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এখন দায়িত্বও বেড়ে গেল’

মাহমুদউল্লাহ রিয়াদ

ক্রীড়া প্রতিবেদক : মাহমুদউল্লাহ রিয়াদ, নামটা শুনলেই চোখের সামনে ভেসে উঠবে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেডের সেঞ্চুরি নয়তো নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে করা সেঞ্চুরি। নতুন করে যোগ হয়েছে কার্ডিফের সেঞ্চুরিও। কার্ডিফ এমনিতেই বাংলাদেশের ক্রিকেটের পয়মন্ত ভেন্যু। সেই ভেন্যুতেই মাহমুদউল্লাহর সেঞ্চুরি নতুন কাব্য রচনা করে বাংলাদেশের ক্রিকেটে। সেই মাহমুদউল্লাহ আজ উদযাপন করছেন আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দশ বছর পূর্তি।

২০০৭ সালের আজকের দিনেই (৭ জুলাই) কলম্বোতে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু মাহমুদউল্লাহর। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জাতীয় দলের আস্থার প্রতীক হয়ে ওঠেন মাহমুদউল্লাহ। বড় মঞ্চে বাংলাদেশকে দিয়েছেন একাধিক সাফল্য। নিজের দশ বছরের ক্যারিয়ার নিয়ে মাহমুদউল্লাহ আজ কথা বলেছেন গণমাধ্যমের সামনে। রাইজিংবিডির পাঠকদের জন্য তা দেওয়া হলো:



প্রশ্ন
: আন্তর্জাতিক ক্রিকেট দশ বছর কাটিয়ে দিলেন কেমন লাগছে?
মাহমুদউল্লাহ: ভালো লাগছে। বাংলাদেশের জার্সি গায়ে ১০টা বছর পার করলাম। চেষ্টা করব আরো বেশ কয়েক বছর যাতে পারফর্ম করে যেতে পারি।

প্রশ্ন: আপনিসহ রো কয়েকজন বাংলাদেশের হয়ে দশ বছর খেলেছেন...
মাহমুদউল্লাহ: হ্যাঁ, মাশরাফি, সাকিব, তামিম, মুশফিকও ১০ বছর পার করেছে।  আমার জন্য এটা অবশ্যই একটা বড় বিষয়, একটা ইতিবাচক দিক। এখন দায়িত্বও বেড়ে গেল। যে কয়েক বছর খেলব, এই দায়িত্বটা যেন পালন করতে পারি সে চেষ্টা করব। আশা করি অনেক দিন আরো খেলব।

প্রশ্ন: যখন শুরু করেছিলেন আর এখনকার মাহমুদউল্লাহর মধ্যে কতুটুকু পার্থক্য পাচ্ছেন? আপনার খেলা কতটা বদলে গেছে পাশাপাশি ফিটনেস এবং পারফরম্যান্সকে কীভাবে মূল্যায়ন করবেন?
মাহমুদউল্লাহ: শুরুর থেকে এখন অনেক কিছুই পাল্টে গিয়েছে। এখন মানসিকভাবে আমি আগের চেয়ে গোছাল, ইতিবাচক এবং আক্রমণাত্মক। এই জিনিসটা আমাকে অনেক কিছু পেতে বেশি সাহায্য করছে। আর ফিটনেস এখন আগের চেয়ে অনেক ভালো। তবে এটা ধরে রাখাও গুরুত্বপূর্ণ।



প্রশ্ন
: অপূর্ণতা তো অবশ্যই আছে?
মাহমুদউল্লাহ: আলহামদুলিল্লাহ যা হয়েছে ভালো। এ সময়ে অনেক উত্থান-পতন হয়েছে। অপূর্ণতার কথা বললে অনেক কিছুই বলা যায়। এখন আমরা যেভাবে পারফর্ম করছি, এটা আরো কয়েক বছর করতে পারাটাই বড়। আমরা যখন শুরু করি, তখন ১০ নম্বরে ছিলাম। এখন আমরা সেরা চার বা তিনে থাকতে চাই।

প্রশ্ন: এখন খেলোয়াড় হিসেবে বাংলাদেশ দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন পরবর্তীতে কি নিজের পজিশন নিয়ে ভাববেন?
মাহমুদউল্লাহ: এখন খেলোয়াড় হিসেবে আছি। সেটা নিয়েই চিন্তা করছি। যেভাবে দলকে সেবা দেওয়া যায়, সেটা নিয়েই চিন্তা। ভবিষ্যতে কী হবে, সেটা সময়ই বলে দিবে।

প্রশ্ন: বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন?
মাহমুদউল্লাহ: এটা অনেক সময়ের ব্যাপার। আমি যেটা মনে করি, ২০১৮ সালটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এই বছর আমাদেরকে ২০১৯ সালের বিশ্বকাপের আগে আমাদের আত্মবিশ্বাস দিবে। সুতরাং বিশ্বকাপের আগের বছরটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।



প্রশ্ন
: ক্যারিয়ার শেষ হওয়ার আগে নিজেকে কোথায় দেখতে চান?
মাহমুদউল্লাহ: এভাবে চিন্তা করি না। আমি আসলে লক্ষ্য সেট করতে পছন্দ করি না। ছোট ছোট স্টেপ নিয়ে এগোতে পছন্দ করি। ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই।

প্রশ্ন: ওয়ানডেতে আপনার স্মরণীয় তিন সেঞ্চুরি রয়েছে বিশ্বকাপের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি নাকি চ্যাম্পিয়নস ট্রফির সেঞ্চুরি আপনার কাছে স্মরণীয়?
মাহমুদউল্লাহ: সবগুলোই স্মরণীয়। আমার মনে হয় বাংলাদেশ দলের হয়ে যখন যেখানে যেভাবে অবদান রাখি না কেনো, সবই সমানভাবে স্মরণীয়।

প্রশ্ন:আপনাকে নিয়ে নানা সময়ে কথা হয় দশ বছর পার করে আসার পর ক্রিকেটার হিসেবে নিজেকে কীভাবে মূল্যায়ন করবেন?
মাহমুদউল্লাহ: প্রতিটি দিনই চ্যালেঞ্জিং। কখনোই স্ট্যাবল হতে পারবেন না। যত দিন যাবে, আপনাকে নিয়ে প্রতিটি দল ততই ওয়ার্কআউট করবে। আমি মানসিকভাবে এখন অনেক গোছাল। এটা তাই বুঝতে পারি যে, আমার কোথায় শক্তি আছে। এগুলো নিয়ে সব সময় কাজ করি। প্রতিনিয়তই কাজ করতে হবে। আমি জানি কষ্টের কোনো বিকল্প নেই। এটা ধরে রাখাই জরুরি।



প্রশ্ন
: ক্রিকেট ছেড়ে দিলে জীবন কেমন হবে, সেটা নিয়ে কখনো ভেবেছেন?
মাহমুদউল্লাহ: আসলে ওইভাবে চিন্তা করিনি এখনো। আমার মনে হয় ফিটনেসটা গুরুত্বপূর্ণ। ইচ্ছা আছে, নিজেকে ফিট রাখার; শারীরিকভাবে এবং মানসিকভাবে। নানারকম বাধা থাকবে, তা কাটিয়ে ওঠা জরুরি।

প্রশ্ন: আপনার ব্যাটিংয়ের পরিসংখ্যানের পাশাপাশি বোলিংয়ের পরিসংখ্যানও ঈর্ষনীয় কিন্তু নিয়মিত নয় এখন কি নিয়মিত হওয়ার ইচ্ছে আছে ছাড়া জাতীয় দলের অন্যান্য অফ স্পিনারদের সঙ্গে আপনার প্রতিযোগিতা কীভাবে দেখছেন?
মাহমুদউল্লাহ: প্রতিযোগিতা দলের জন্য ইতিবাচক। এটা আমাদের দলকে উন্নত করছে। নিজেদের মধ্যে শক্তিশালী লড়াই জরুরি। এটা সব সময়ই ভালো। এটা যত বাড়বে, তত ভালো।

প্রশ্ন: আপনার ইনজুরির অবস্থা কবে নাগাদ ক্যাম্পে ফিরতে পারবেন?
মাহমুদউল্লাহ: আজকে ফিজিও দেখলেন, বায়েজীদ পরীক্ষা করলেন; আশা করি কাল থেকে সাইক্লিং শুরু করব। গত দুদিনের থেকে আজকের অবস্থা ভালো।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়