ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

১৬ হাজার কোটিতে আইপিএলের মিডিয়া স্বত্ব স্টার ইন্ডিয়ার

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০৪ ৫:৪৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৫ ১০:২৯:২৬ এএম

ক্রীড়া ডেস্ক : আগামী পাঁচ বছরের জন্য আইপিএলের মিডিয়া স্বত্ব কিনেছে স্টার ইন্ডিয়া। এর বিনিময়ে তাদের গুনতে হয়েছে ১৬ হাজার ৩৪৭.৫০ কোটি রূপি (২.৫৫ বিলিয়ন ডলার)।

মোট ২৪টি কোম্পানি আইপিএলের মিডিয়া স্বত্ব কেনার আগ্রহ দেখায়। তার মধ্যে ১৪টি কোম্পানি নিলামে অংশ নেয়। ১৩টি কোম্পানিকে পেছনে ফেলে ১৬ হাজার ৩৭৫.৫০ কোটি রূপিতে পরবর্তী পাঁচ আসরের স্বত্ব কিনে নেয় স্টার ইন্ডিয়া।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএলের যাবতীয় মিডিয়া স্বত্ব পেয়েছে স্টার ইন্ডিয়া। তার মধ্যে রয়েছে টেলিভিশন স্বত্ব, ডিজিটাল ইন ইন্ডিয়া (মোবাইল ও ইন্টারনেট), যুক্তরাষ্ট্র, ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও বিশ্বের অন্যান্য দেশেও আইপিএলের স্বত্ব।

২০০৮ সালে আইপিএলের মিডিয়া স্বত্ব কিনেছিল সনি। তারা বিসিসিআইকে মিডিয়া স্বত্বের জন্য দিয়েছিল ৮ হাজার ২০০ কোটি রূপি। ১০ বছরের মাথায় আইপিএলের মিডিয়া স্বত্ব বেড়ে হয়েছে দ্বিগুণ! স্টার ইন্ডিয়ার কাছ থেকে প্রতি মৌসুমের জন্য বিসিসিআই পাবে ৩ হাজার ২৭০ কোটি রূপি করে। তাতে আইপিএলের ম্যাচ প্রতি বিসিসিআই পাচ্ছে ৫৫ কোটি রূপি। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক ম্যাচকেও ছাড়িয়ে গেল আইপিএল। ভারতে কোনো আন্তর্জাতিক ম্যাচ হলে সেটার জন্য বিসিসিআই পায় ৪৩ কোটি রূপি।



রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৭/আমিনুল

Walton Laptop