ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সবচেয়ে কম বয়সি তৃতীয় অধিনায়ক রশিদ খান

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ৫:৩৬:৪১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ৭:৪১:২২ পিএম

ক্রীড়া ডেস্ক : শাপাগিজা ক্রিকেট লিগে বন্দ-ই-আমির ড্রাগনসের হয়ে খেলছেন আফগানিস্তানের প্রতিভাবান স্পিনার রশিদ খান। এবার তার বাহুতেই উঠেছে অধিনায়কের আর্মব্যান্ড। মাত্র ১৮ বছর ৩৫৭ দিন বয়সে অধিনায়ক হয়েছেন তিনি। এর মধ্য দিয়ে সবচেয়ে কম বয়সে অধিনায়ক হওয়াদের তালিকায় তৃতীয় স্থান দখল করেছেন। তার আগে পাকিস্তানের তাইমুর আলী ও শ্রীলঙ্কার দিনেশ চান্দিমাল সবচয়ে কম বয়সে অধিনায়ক হয়েছিলেন। তাইমুর আলী ১৭ বছর বয়সে আর চান্দিমাল ১৮ বছর ১৫১ দিন বয়সে অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন।

২০১৫ সালে রশিদ খানের বয়স যখন ১৭ বছর তখন টি-টোয়েন্টি ও ওয়ানডেতে অভিষেক হয় তার। অল্প সময়ের মধ্যেই তার ঘূর্ণি জাদুতে মুগ্ধ করেছেন ক্রিকেট বোদ্ধাদের। আর দিশেহারা করেছেন বাঘা বাঘা ব্যাটসম্যানদের।

ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ১০৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৩৭ উইকেট শিকার করেছেন রশিদ খান। চলতি বছরের শুরুর দিকে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন রশিদ। তার ৩ রান দিয়ে ৫ উইকেট শিকার করাটা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের চতুর্থ সেরা বোলিং ফিগার।

২০১৭ সালে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন তিনি। আর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে গায়ানা অ্যামাজন ওয়ারিওর্সের হয়ে প্রথম হ্যাটট্রিক করেন। এখন বল হাতে প্রথমবারের মতো আফগানিস্তান ক্রিকেট বোর্ড কর্তৃক আয়োজিত শাপাগিজা টি-টোয়েন্টি ক্রিকেট লিগে মাঠ মাতাচ্ছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/আমিনুল

Walton
 
   
Marcel