ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোহলি-কুলদীপে ২-০ করে ফেলল ভারত

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি-কুলদীপে ২-০ করে ফেলল ভারত

হ্যাটট্রিকের পর সতীর্থদের মধ্যমণি কুলদীপ যাদব

ক্রীড়া ডেস্ক : সেঞ্চুরি পাননি, তবে ৯২ রানের দারুণ ইনিংসে ভারতকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। আর চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের হ্যাটট্রিকে ২৫২ রানের পুঁজি নিয়েও বড় জয় পেল ভারত।

কলকাতার ইডেন গার্ডেনে বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা। সিরিজ জিততে হলে অস্ট্রেলিয়াকে জিততে হবে পরের তিন ম্যাচই!

২৫৩ রান তাড়ায় শুরুতেই জোড়া ধাক্কা খায় অস্ট্রেলিয়া। ৯ রানের মধ্যেই দুই ওপেনার হিল্টন কার্টরাইট ও ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে দেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। দুই ওপেনারই করেছেন ১ রান করে।

তৃতীয় উইকেটে ট্রাভিস হেডের সঙ্গে ৭৬ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামাল দিয়েছিলেন ১০০তম ওয়ানডে ম্যাচ খেলতে নামা স্টিভেন স্মিথ। কিন্তু দলের সংগ্রহ ১০৬ রানে যেতেই ফেরেন হেড ও গ্লেন ম্যাক্সওয়েল। দুজনকেই ফিরিয়েছেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল।

তখনো অস্ট্রেলিয়ার আশা হয়ে টিকে ছিলেন অধিনায়ক স্মিথ। পঞ্চম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ১০০তম ওয়ানডেতে তুলে নিয়েছিলেন ফিফটি। কিন্তু দলের ১৩৮ রানে স্মিথ (৬২) হার্দিক পান্ডিয়ার বলে দ্বাদশ খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে ক্যাচ দিয়ে ফিরলে অস্ট্রেলিয়ার আশাও শেষ হয়ে যায় অনেকটাই।

তিন ওভার পর দারুণ এক হ্যাটট্রিক করে অস্ট্রেলিয়াকে ম্যাচ থেকেই ছিটকে দেন কুলদীপ। ৩৩তম ওভারে টানা তিন বলে ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার ও প্যাট কামিন্সকে ফিরিয়ে তৃতীয় ভারতীয় বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক পূরণ করেন চায়নাম্যান বোলার কুলদীপ। এর আগে ১৯৮৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে চেতন শর্মা ও ১৯৯১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কপিল দেব হ্যাটট্রিক করেছিলেন।

১৪৮ রানেই ৮ উইকেট হারানোর পর মার্কাস স্টয়নিসের অপরাজিত ৬২ রানে কেবল অস্ট্রেলিয়ার পরাজয়ের ব্যবধানই কমেছে। কুলদীপের পাশাপাশি ভুবনেশ্বরও নিয়েছেন ৩ উইকেট। পান্ডিয়া ও চাহালের ঝুলিতে জমা পড়ে ২টি করে উইকেট।

এর আগে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন কোহলি। এই নিয়ে টানা তিন ওয়ানডেতে টস জিতে ব্যাটিং নিলেন ভারতীয় অধিনায়ক। তবে ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি। দলের ১৯ রানেই নাথান কোল্টার-নাইলকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন রোহিত শর্মা (৭)।

এরপরই উইকেটে আসা কোহলি দ্বিতীয় উইকেটে অজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে গড়েন ১০২ রানের বড় জুটি। রাহানে ফিফটি তুলে নিলেও সেটিকে বড় করতে পারেননি (৫৫)। তার বিদায়ের পর উইকেটে আসা মনিশ পান্ডেও ফিরে যান দ্রুতই (৩)। 

অন্য প্রান্তে কোহলি ছিলেন অবিচল। দারুণ সব শটে চার হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন ৬১ বলে। পঞ্চম উইকেটে তিনি কেদার যাদবকে সঙ্গে নিয়ে গড়েন ৫৫ রানের আরেকটি ভালো জুটি। তবে দুজনই ফিরেছেন কোল্টার-নাইলের পরপর দুই ওভারে।

ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ দেওয়ার আগে যাদব করেছেন ২৪। ক্যারিয়ারের ৩১তম ওয়ানডে সেঞ্চুরি থেকে ৮ রান দূরে থাকতে প্লেড-অন হওয়া কোহলি ১০৭ বলে ৮ চারে সাজিয়েছেন ৯২ রানের ইনিংসটি। আগের ম্যাচে ৭৯ রান করা ধোনি এবার কেন রিচার্ডসনের বলে স্মিথকে ক্যাচ দিয়েছেন ৫ রান করেই। ভারতের সংগ্রহ তখন ৬ উইকেটে ২০৪।

সপ্তম উইকেটে ৩৫ রানের জুটি গড়েছিলেন হার্দিক পান্ডিয়া (২) ও ভুবনেশ্বর কুমার (২০)। তবে এ জুটি ভাঙার পরই ধসে পড়ে ভারতের লোয়ার অর্ডার। ১৩ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারিয়ে শেষ বলে অলআউট হওয়ার আগে ২৫২ রান তোলে ভারত। এই পুঁজি নিয়েও বড় জয়ই পেল স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর: 

ভারত: ৫০ ওভারে ২৫২

অস্ট্রেলিয়া: ৪৩.১ ওভারে ২০২

ফল: ভারত ৫০ রানে জয়ী

সিরিজ: পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি।   




রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়