ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অস্ট্রেলিয়া ইংলিশ ক্রিকেটারদের ‘ক্যারিয়ার’ শেষ করে দেবে!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ২১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়া ইংলিশ ক্রিকেটারদের ‘ক্যারিয়ার’ শেষ করে দেবে!

২০১৩-১৪ অ্যাশেজে ৩৭ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছিলেন মিচেল জনসন

ক্রীড়া ডেস্ক : আর একদিন পরই শুরু হচ্ছে অ্যাশেজ। প্রতিবারের মতো মাঠের লড়াই শুরু হওয়ার আগেই কথার যুদ্ধে একে অন্যকে কুপোকাত করার চেষ্টায় রয়েছেন ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। এবার যেমন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন বলছেন, এই সিরিজে অস্ট্রেলিয়ার পেসাররা অনেক ইংলিশ ক্রিকেটারের ‘ক্যারিয়ার’ শেষ করে দিতে পারেন!

অস্ট্রেলিয়ায় ২০১৩-১৪ অ্যাশেজে মিচেল জনসনের আগুনে বোলিংয়ে স্বাগতিকরা ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল ৫-০ ব্যবধানে। সেই সিরিজ ক্যারিয়ার শেষ করে দিয়েছিল বেশ কয়েকজন ইংলিশ ক্রিকেটারের। সিরিজের মাথপথেই দেশে ফিরেছিলেন জনাথন ট্রট ও গ্রায়েম সোয়ান। পরে অবসর নেন দুজনই।

শেষ দুই টেস্টে বাদ পড়েছিলেন উইকেটকিপার-ব্যাটসম্যান ম্যাট প্রিয়র। পরে তিনি টেস্ট খেলেন আর মাত্র চারটি। সিরিজের পর বাদ পড়া কেভিন পিটারসেন তো জাতীয় দলের জার্সিই আর গায়ে জড়াতে পারেননি। চাকরি হারিয়েছিলেন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

এবারও সেটার পুনরাবৃত্তি দেখছেন সেই সিরিজে খেলা অস্ট্রেলিয়ার বর্তমান দলের তিনজনের একজন লায়ন, ‘দলের অংশ হয়ে দেখেছি, মিচেল জনসন যেভাবে তাদের (ইংলিশ ব্যাটসম্যানদের) ভয় ধরিয়ে দিয়েছিল, সেটা অবিশ্বাস্য। আমরা জানি, ওই সিরিজের পর অনেক ইংলিশ ক্রিকেটারই মানসিকভাবে ভেঙে পড়েছিল, অনেকের ক্যারিয়ারও শেষ হয়ে গিয়েছিল। আশা করি, এবারও আমরা ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাব।’

চার বছর আগের সেই সিরিজটা ছিল ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক জো রুটের প্রথম অস্ট্রেলিয়া সফর। মাত্র ২৭ ব্যাটিং গড়ের কারণে সিডনিতে শেষ টেস্টে বাদ পড়েছিলেন রুট। ইংলিশ অধিনায়ককে সে স্মৃতিও মনে করিয়ে দিচ্ছেন লায়ন, ‘আমি জানি, শেষবার যখন রুট এখানে এসেছিল, তখন সে বাদ পড়েছিল। আবারও সে বাদ পড়লে মন্দ হবে না!’

আগামী বৃহস্পতিবার ব্রিসবেনে শুরু হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড প্রথম টেস্ট।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন, ক্রিকেট অস্ট্রেলিয়া।



রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়