ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভিন্স-স্টোনম্যানের লড়াইয়ের পর ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিন্স-স্টোনম্যানের লড়াইয়ের পর ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া

দিনের তৃতীয় ওভারেই অ্যালিস্টার কুককে ফিরিয়ে দেন মিচেল স্টার্ক

ক্রীড়া ডেস্ক : রোমাঞ্চকর প্রথম দিন উপহার দিল অ্যাশেজ। দিনের শুরুতেই ইংল্যান্ড শিবিরে ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়া। সেই ধাক্কা সামলে মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্সের শতরানের জুটিতে লড়াইয়ে ফেরে ইংল্যান্ড। জুটি ভেঙে ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া।

ব্রিসবেনে বৃহস্পতিবার বৃষ্টি আর আলোকস্বল্পতার কারণে অ্যাশেজের প্রথম দিনে খেলা হয়েছে ৮০.৩ ওভার। ৪ উইকেট হারিয়ে ১৯৬ রান তুলেছে ইংল্যান্ড। ডেভিড মালান ২৮ ও মঈন আলী ১৩ রানে অপরাজিত আছেন।

১৯৮৬ সালের পর থেকে ব্রিসবেনে জয়ের খোঁজে থাকা ইংল্যান্ড সকালে টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতেই খায় বড় ধাক্কা। দিনের তৃতীয় ওভারেই মিচেল স্টার্ক দারুণ এক আউট সুইঙ্গারে ফেরান অ্যালিস্টার কুককে। স্লিপে পিটার হ্যান্ডসকম্বের ক্যাচ হওয়ার আগে প্রাক্তন ইংলিশ অধিনায়ক করেন ২। ইংল্যান্ডের সংগ্রহও তখন ২, এক উইকেট হারিয়ে।



এরপরই স্টোনম্যান-ভিন্সের ধীরগতির ব্যাটিংয়ে ইংল্যান্ডের ঘুরে দাঁড়ানো। দুজনই অ্যাশেজ টেস্টে খেলতে নেমেছেন প্রথমবার। ভিন্স ২০১৬ সালে খেলেছিলেন ৭ টেস্ট। গড় ছিল মাত্র ১৯। তার এবারের অ্যাশেজে ডাক পাওয়াটাই ছিল বড় চমক। ২৬ বছর বয়সি ব্যাটসম্যান প্রথম দিনেই নির্বাচকদের আস্থার প্রতিদান দিলেন।

কাভার ও পয়েন্টে ভিন্স খেলেছেন তার ট্রেডমার্ক শট। তাকে দারুণ সঙ্গ দেওয়া স্টোনম্যান সবচেয়ে ধীরগতির ব্যাটিং করেছেন। ফিফটি করেছেন ১৫০ বলে। তার আগেই ফিফটি পেয়েছেন ভিন্স, ১০৬ বলে, ৭ চারে।

স্টার্ক, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, নাথানকে সামলে ভিন্স-স্টোনম্যান ইংল্যান্ডকে নিয়ে গিয়েছিলেন চা বিরতির কাছে। বিরতির আগে ১২৫ রানের এ জুটি ভাঙেন কামিন্স। অফ স্টাম্পে পড়ে ভেতরের দিকে ঢোকা বলের জবাব ছিল না স্টোনম্যানের, উপড়ে গেছে স্টাম্প। ১৫৯ বলে ৩ চারে স্টোনম্যান করেছেন ৫৩, ইংল্যান্ডের সংগ্রহ তখন ২ উইকেটে ১২৭।



শুরু থেকেই দারুণ বোলিং করা লায়নের বলে ৬৮ রানে একবার জীবন পান ভিন্স। তার ব্যাটের কানায় লাগা বল হাতে জমাতে পারেননি অস্ট্রেলিয়ার উইকেটকিপার টিম পাইন। একটু পর সেই লায়নই ফেরান ভিন্সকে। তবে বোলার হয়ে নয়, ফিল্ডার হয়ে। কাভারে খেলে সিঙ্গেল নিতে চেয়েছিলেন ভিন্স, পয়েন্ট থেকে ছুটে এসে সরাসরি থ্রোয়ে নন স্ট্রাইক প্রান্তের স্টাম্প ভেঙে দেন লায়ন। রানআউটে শেষ হয় ভিন্সের ১৭০ বলে ১২ চারে খেলা ৮৩ রানের দারুণ ইনিংসের।

চারে নামা অধিনায়ক জো রুট উইকেটে থিতু হয়েছিলেন ভালোই। তবে ইনিংস বড় করতে পারেননি। ইংলিশ অধিনায়ককে (৫০ বলে ১৫) এলবিডব্লিউ করেছেন কামিন্স। অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের জোরালো আবেদনে আম্পায়ার অবশ্য সাড়া দেননি। স্টিভ স্মিথ চান রিভিউ। তাতে সফল হয় অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সংগ্রহ তখন ৪ উইকেটে ১৬৩। দিনের শেষ এক ঘণ্টায় আর কোনো বিপদ হতে দেননি মালান ও মঈন।

প্রথম দিন শেষে

ইংল্যান্ড : ৮০.৩ ওভারে ১৯৬/৪ (কুক ২, স্টোনম্যান ৫৩, ভিন্স ৮৩, রুট ১৫, মালান ২৮*, মঈন ১৩*; কামিন্স ২/৫৯, স্টার্ক ১/৪৫, হ্যাজেলউড ০/৫১, লায়ন ০/৪০)।



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়