ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মালিঙ্গার থেকে স্লোয়ার শিখছেন রুবেল

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মালিঙ্গার থেকে স্লোয়ার শিখছেন রুবেল

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার লাসিথ মালিঙ্গা। শুধু শ্রীলঙ্কার বললে ভুল হবে, ক্রিকেট ইতিহাসের অন্যতম সম্ভ্রম আদায়কারী বোলার মালিঙ্গা।

বিচিত্র বোলিং অ্যাকশনে দ্রুতই আন্তর্জাতিক ক্রিকেটে নজর কেড়েছিলেন মালিঙ্গা। শুধু নজরই কাড়েননি। নিজের বোলিং কুশলতা দেখিয়ে সম্মান আদায় করেছেন ক্রিকেট বিশ্বের। লঙ্কান এ পেসার বিশেষভাবে পরিচিতি পেয়েছেন নিজের ইনসুইঙ্গার ইয়র্কারে। এ ইয়র্কারেও ভিন্নতা এনেছেন মালিঙ্গা। কখনো দ্রুতগতির ধ্বংসাত্মক ইয়র্কার, আবার কখনো স্লোয়ার ইয়র্কার।

ভিন্ন বোলিং অ্যাকশনের কারণে তার স্লোয়ার এবং স্লোয়ার ইয়র্কার ‘পড়তে’ খুব কষ্ট হয় ব্যাটসম্যানদের। গত ১৭ বছর ধরে শ্রীলঙ্কা ক্রিকেটকে সমৃদ্ধ করে চলছেন এ পেসার। কিন্তু চোট ও বয়সের ভারে পুরোনো ফর্মের ধারেকাছে সেভাবে নেই মালিঙ্গা। বলের গতি এবং সুইংও কমেছে।



তবুও মালিঙ্গা মালিঙ্গাই। নিজের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে মুন্সিয়ানা দেখাচ্ছেন বিপিএলে। তার দল রংপুর সর্বশেষ ম্যাচে দারুণ জয় তুলে নিয়েছে। তাতে দারুণ অবদান মালিঙ্গার। বোলিং অ্যাকশনে প্রায় মিল থাকার কারণে অভিষেকের পর ‘বাংলাদেশের মালিঙ্গা’ খেতাব পেয়েছিলেন রুবেল হোসেন। কিন্তু এখন পুরোনো অ্যাকশন আর নেই রুবেলের।

চোটে পড়ার পর রুবেল পাল্টেছেন নিজের বোলিং অ্যাকশন। অ্যাকশন পাল্টালেও মালিঙ্গাকে অনুসরণ করেন রুবেল। মালিঙ্গার মতো রুবেলও বাংলাদেশের ডেথ ওভারে স্পেশালিস্ট। দুজনই এবারের বিপিএল খেলছেন রংপুর রাইডার্সের হয়ে। এক ছাদের নিচে উঠা-বসা করায় মালিঙ্গাকে খুব কাছে পাচ্ছেন রুবেল।

এই সুযোগে রুবেল মালিঙ্গার সঙ্গে কথা বলছেন নিজের বোলিং নিয়ে। মালিঙ্গার স্লোয়ার, ইয়র্কারগুলো আয়ত্ব করার চেষ্টা চালাচ্ছেন রুবেল। বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রুবেল বলেছেন, ‘মালিঙ্গা ডেথ ওভারে যেভাবে বোলিং করে, আমি তার কাছ থেকে চেষ্টা করছি সেটা জানার। শেষের দিকে এত ভালো ইয়র্কার কী করে মারে! অনুশীলনেও শেখার চেষ্টা করছি। ও স্লোয়ারের গ্রিপটাও ভিন্নভাবে করে। ও একটা আঙুল ব্যবহারই করে না। নেটে আমি দুই-একবার চেষ্টা করেছি। কিন্তু আমার একটু সমস্যা হচ্ছে। তবে এটা আমি রপ্ত করতে পারর।’



প্রথম দুই ম্যাচে ভালো করতে না পারায় তৃতীয় ও চতুর্থ ম্যাচে দলে জায়গা হারান রুবেল। তবে শেষ দুই ম্যাচে আবারও দলে ফিরে নিজের সেরাটা নিংড়ে দেন ডানহাতি এই পেসার। বিপিএলে এ ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় তার।

টানা তিন ম্যাচ হারের পর শেষ দুই ম্যাচে জয় তুলে নেয় রংপুর রাইডার্স। নিজেদের জয় নিয়ে রুবেল বলেন, ‘আমাদের আসলে জেতাটা দরকার ছিল। পর পর তিন ম্যাচ হেরে ব্যাকফুটে ছিলাম। আমরা ভালোভাবে ফিরে এসেছি।’

শুক্রবার রংপুর রাইডার্সের প্রতিপক্ষ খুলনা টাইটান্স। এরপর ঘরের দল চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সার্সের বিপক্ষে আরো দুটি ম্যাচ খেলবে সাগর পাড়ের স্টেডিয়ামে। চট্টগ্রামে নিজেদের দলগত পরিকল্পনা জানাতে গিয়ে রুবেল বলেন, ‘ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা আমাদের। প্রতিটি ম্যাচই জেতার জন্য নামব।’



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৩ নভেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়