ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারত ৩৯২, রোহিত ২০৮

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত ৩৯২, রোহিত ২০৮

রোহিত শর্মার ডাবল সেঞ্চুরি উদযাপন

ক্রীড়া ডেস্ক : প্রথম ওয়ানডেতে রোহিত শর্মা রান পাননি। তার দল ভারতও হেরেছে শ্রীলঙ্কার কাছে। তবে আজ দ্বিতীয় ম্যাচে রোহিত ব্যাট হাতে ঝড় তুললেন, করলেন ডাবল সেঞ্চুরি। তাতে ভারতীয় দল গড়ল রানের পাহাড়।

মোহালিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৯২ রান তুলেছে ভারত। রোহিত একাই করেছেন ২০৮!

রোহিতের এটি তৃতীয় ডাবল সেঞ্চুরি। একের অধিক ডাবল সেঞ্চুরি নেই আর কারও! সব খেলোয়াড়ের সম্মিলিত ডাবল ৪টি। শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, মার্টিন গাপটিল ও ক্রিস গেইলের একটি করে। অধিনায়ক হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি রোহিতেরই।



ধর্মশালায় প্রথম ম্যাচে অভিষেক হয়েছিল শ্রেয়াস আইয়ারের। ভারতীয় দলে অভিষেক হয়েছে আজ দ্বিতীয় ম্যাচেও। ভারতের সপ্তম কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক হয়েছে অফ স্পিন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের।

প্রথম ম্যাচের মতো এদিনও টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক থিসারা পেরেরা। মোহালিতে শেষ চার ওয়ানডে ম্যাচই জিতেছে রান তাড়া করা দল। এই পরিসংখ্যানও হয়তো পেরেরাকে আগে বোলিং নিতে অনুপ্রাণিত করেছিল। তবে আগের ম্যাচে ভারতকে ১১২ রানে গুটিয়ে দিলেও আজ শ্রীলঙ্কার বোলাররা পাত্তাই পাননি।

ভারতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত ও শিখর ধাওয়ান। দুজন গড়েন ১১৫ রানের উদ্বোধনী জুটি। এ বছর ওয়ানডেতে এটি ভারতের নবম শতরানের উদ্বোধনী জুটি। ভারতীয় ওপেনাররা ১০টি পঞ্চাশ-প্লাস জুটির ৯টিকেই সেঞ্চুরিতে রূপান্তর করেছেন। যে কীর্তি অন্য কোনো দলের তিনটির বেশি নেই!



ধাওয়ান ৬৭ বলে ৬৮ করে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। দ্বিতীয় উইকেটে আইয়ারকে সঙ্গে নিয়ে রোহিত গড়েন ২১৩ রানের বিশাল জুটি। এ জুটির গড়ার পথেই রোহিত ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি তুলে নেন ১১৫ বলে। সেঞ্চুরির সুযোগ ছিল আইয়ারের সামনেও। তবে সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থাকতে পেরেরার বলে তিনি ক্যাচ দিয়ে ফেরেন। ৭০ বলে ৯ চার ও ২ ছক্কায় ৮৮ রানের ইনিংসটি সাজান আইয়ার।

রোহিতের ডাবল সেঞ্চুরি এসেছে ইনিংসের শেষ ওভারে। ওভারের প্রথম বলে পেরেরাকে ছক্কা হাঁকিয়ে রোহিত ১৯১ থেকে পৌঁছে যান ১৯৭-এ। পরের বলে দুই রান নিয়ে ১৯৯-এ। তৃতীয় বলে আবার দুই রান নিয়ে পূর্ণ করেন ডাবল। প্রথম সেঞ্চুরি করতে রোহিত খেলেছিলেন ১১৫ বল, পরের একশ এসেছে মাত্র ৩৬ বলে!

শেষ পর্যন্ত ১৫৩ বলে ১২ ছক্কা ও ১৩ চারে ২০৮ রানে অপরাজিত ছিলেন রোহিত। শেষ বলে আউট হওয়ার আগে হার্দিক পান্ডিয়া করেন ৮ রান। এর আগে মহেন্দ্র সিং ধোনি আউট হন ৭ বলে ৫ রান করে। শেষ ১০ ওভারে ভারত তুলেছে ১৪৭ রান!



৮০ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার পেরেরা। নুয়ান প্রদীপ ১০ ওভারে দিয়েছেন ১০৬ রান! যেটি ওয়ানডেতে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড। তার চেয়ে বেশি রান দিয়েছেন কেবল মাইক লেউইস (১১৩) ও ওয়াহাব রিয়াজ (১১০)। প্রদীপের সমান ১০৬ রান দিয়েছিলেন ভুবনেশ্বর কুমার।

রোহিত প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন ২০১৩ সালে, বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ২০৯। পরের বছর কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন ২৬৪ রানের অতিমানবীয় ইনিংস। যেটি এখনো ওয়ানডের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়