ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘মজাটা’ হলো ঠিকই, কিন্তু মাশরাফি ফিরবেন না

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মজাটা’ হলো ঠিকই, কিন্তু মাশরাফি ফিরবেন না

ইয়াসিন হাসান : ওপরের ছবিটি হয়তো বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে স্মরণীয় ছবিগুলোর একটি। বোর্ড প্রধান নাজমুল হাসান ব্যাখ্যা দিচ্ছিলেন মাশরাফির টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে, আর পাশে বসেই হাসছিলেন মাশরাফি!

বিস্ময়কর এক মুহূর্তই বটে। আগের রাতে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেওয়া মাশরাফি জয় নিয়ে দেশে ফিরলেও তখন তার নামের পাশে আর নেই ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণটি। অথচ তিনি বাংলাদেশের ক্রিকেটের টি-টোয়েন্টির সবচেয়ে সফলতম অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ২৮ ম্যাচে ১০ জয় তার নেতৃত্বে। এটা শুধু একটা পরিসংখ্যান। কিন্তু তাকে নিয়ে আলোচনা ‘ইনসাইড অফ দ্য বক্স’!



অদ্ভুতুড়ে কারণে তার টি-টোয়েন্টি অধিনায়কত্ব নিয়ে আলোচনা শুরু। পরের গল্পটা সবার জানা। অথচ বোর্ড প্রধান সেদিন বিমানবন্দরে বলেছিলেন, ‘মাশরাফি তো টি-টোয়েন্টি খেলা ছাড়েনি, শুধু অধিনায়কত্ব ছেড়েছে।’ শুনে ছবির মতোই হাসছিলেন মাশরাফি। আর নিজের বক্তব্যে মাশরাফি বলেছিলেন, ‘আমি তো এখনো ওয়ানডে খেলছি। মাঠে দেখা হবে, মজা হবে ওখানে!’ ওয়ানডে অধিনায়ক মাশরাফি আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও ‘মজা’ করে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেটে।

গুনে গুনে ঠিক আট মাস, ‘মজা’টা ঠিকই হলো ২২ গজের ক্রিজে। সাক্ষী হয়ে থাকলেন মিরপুরে উপস্থিত হওয়া ২৫ হাজার দর্শক। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরে যাওয়া মাশরাফি বিন মুর্তজা জিতলেন বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বিপিএলের শিরোপা। সেটাও তার জায়গায় টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পাওয়া সাকিব আল হাসানকে হারিয়ে।

শুধু এবারই নয়, বিপিএলের পাঁচ আসরের চার শিরোপা মাশরাফি বিন মুর্তজার নামে। টি-টোয়েন্টি ক্রিকেটে এই পরিসংখ্যানটা তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে কি যথেষ্ট না? এমন সাফল্য বিশ্ব ক্রিকেটে খুব অল্প খেলোয়াড়ের রয়েছে। ভারতের মহেন্দ্র সিং ধোনি জিতেছেন ছয়টি শিরোপা, পাকিস্তানের শোয়েব মালিকের পাঁচটি। রোহিত শর্মা ও ইমরান নাজিরের সঙ্গে চার শিরোপা মাশরাফির।



আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়ার পর পরই এত বড় শিরোপা কি জিদের ফলাফল? মাশরাফি বললেন, ‘আমার আজেবাজে জিদ নেই।’ জিদ না থাকলেও ক্ষুধা ছিল। ক্ষুধা মেটাতে পেরে তৃপ্ত মাশরাফি। উজ্জ্বল পারফরম্যান্সে কি রঙিন জার্সিতে আবার টি-টোয়েন্টি খেলবেন?

‘প্রথমত, ফেরার কথা চিন্তা করছি না। দ্বিতীয়ত, আমি যতক্ষণ খেলি, সেই সময়টা উপভোগ করি। টি-টোয়েন্টি পছন্দ করি না কিংবা খেলতে পছন্দ করি না; এগুলো যদি চিন্তা করে থাকি তাহলে আমার দলের জন্য খারাপ। যারা তরুণ ক্রিকেটার আছে, তারা তাহলে ভুল তথ্য পাবে। আমি সব সময় চেষ্টা করি আমি যেটা খেলি, যেখানেই খেলি আমার শতভাগ দিতে’ -বলেছেন মাশরাফি।



বলার অপেক্ষা রাখে না, অধিনায়ক মাশরাফি কিংবা খেলোয়াড় মাশরাফি আবার ফিরবেন না টি-টোয়েন্টি দলে। তবে মঞ্চটা ছাড়তে নারাজ। ওয়ানডেতে ভালো ফল পেতে বিপিএলের মঞ্চটা বেশ কার্যকরী। আর্থিকভাবে লাভবানের পাশাপাশি ম্যাচ অনুশীলন তো হচ্ছেই।

তবুও তখন ‘ইনসাইড অফ দ্য বক্স’ চিন্তা করলেও এখন সময় এসেছে ‘আউট সাইড অফ দ্য বক্স’ চিন্তা করার। শুধু বিপিএলের রূপালি ট্রফির জন্য না, ১৫২.৩২ স্ট্রাইক রেটে ১৩১ রান ও ৬.৭৪ ইকোনমি রেটে ১৫ উইকেটের জন্যও। কারণ বিজয়ীর বেশে বারবার মাথা উঁচু করে মাঠ ছাড়েন মাশরাফি বিন মুর্তজা।




রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়