ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘দুর্ভাগা’ সোহানকে নিয়ে আশাবাদী প্রধান নির্বাচক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ২৮ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দুর্ভাগা’ সোহানকে নিয়ে আশাবাদী প্রধান নির্বাচক

কাজী নুরুল হাসান সোহান

ক্রীড়া প্রতিবেদক : মাশরাফি বিন মুর্তজার পরিবারের সঙ্গে ছুটি কাটাতে কাজী নুরুল হাসান সোহান এখন থাইল্যান্ডে। প্রাথমিক দলে ডাক না পাওয়ায় বসেই থাকতে হচ্ছে তাকে। সুযোগটিকে কাজে লাগিয়ে মাশরাফির পরিবারের সঙ্গে বেড়াতে গিয়ে নিজের হানিমুনটাও সেরে আসছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টির সিরিজের জন্য ৩১ জনের প্রাথমিক দলে নুরুল হাসান সোহানকে না দেখে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। বর্তমানে দেশের সেরা উইকেটরক্ষক হিসেবে বিবেচনা করা হয় তাকে। চলতি বছর প্রায় পুরোটা সময় জাতীয় দলের সঙ্গে থেকে এখন ৩১ জনের দলেও নেই সোহান! নিউজিল্যান্ড সফর, ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফি এবং আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে পুরোটা সময় দলের সঙ্গে ছিলেন তিনি। ম্যাচ না পেলেও পুরোটা সময় অনুশীলনেও ব্যস্ত ছিলেন। বড় মঞ্চে নিজেকে প্রমাণ করার সুযোগ না পেয়ে বাদ পড়ায় নিজেকে ‘দুর্ভাগা’ ভাবতেই পারেন সোহান!

গত বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ওয়ালটন ১৮তম জাতীয় ক্রিকেট লিগের এক ম্যাচে ফিল্ডিংয়ে চোট পেয়েছিলেন লিটন কুমার দাস। সেই থেকে দীর্ঘদিন দলের বাইরে লিটন। হাতে চোট পাওয়ায় ইংল্যান্ড সিরিজ মিস করেন, পাশাপাশি যেতে পারেননি নিউজিল্যান্ড সফরে। সেই সফরে জাতীয় দলের টেস্ট ক্যাপ মাথায় ওঠে সোহানের। সেটাও মুশফিকুর রহিমের চোটের কারণে।



নিজের অভিষেক ম্যাচে দ্যুতি ছড়াতে না পারলেও প্রথম ইনিংসে ৪৭ রান করে মান রেখেছিলেন। তাতে টিম ম্যানেজমেন্টের সন্তুষ্ট হওয়ারই কথা। কিন্তু দল সেই পারফরম্যান্সে সন্তুষ্ট নয়। সুস্থ হয়ে চলতি বছরের শুরুতে লিটন ফেরেন ২২ গজের ক্রিজে। বগুড়ায় বিসিএলে ২১৯ রানের ইনিংস খেলে ফের নির্বাচকদের নজরে আসেন। এবং সোহানকে রেখে লিটনকে নিয়ে যাওয়া হয় ভারত সফরে। লিটন চোটের কারণে জাতীয় লিগ মিস করলেও সোহান খুলনার হয়ে দুই ইনিংসে এক সেঞ্চুরিসহ রান করেছিলেন ১২৫।

এরপর জাতীয় দলে সুযোগ পেলে দীর্ঘ দুই মাস ছিলেন নিউজিল্যান্ড সফরে। সেখানে একটি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পেলেও পুরো সফরেই দলের সঙ্গে ছিলেন। ভারত সফরের আগে লিটন বিসিএলে দুই ইনিংসে ২৫৩ রান করেছিলেন। জাতীয় দলে সুযোগ না পেয়ে বিসিএলে ৫ ম্যাচে ৮ ইনিংসে ৪০ গড়ে রান করেছেন ৩২০। এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিও ছিল ওই আসরে।

ভারত সফরে লিটন গেলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। শ্রীলঙ্কা সফরেও সোহানকে রেখে লিটনকে দলে নেয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু এক টেস্টের বেশি খেলতে পারেননি। গল টেস্টের পর শততম টেস্টের আগে বাম পাশের পাঁজরে বলের আঘাত পান লিটন। চিড় ধরা পড়ায় লিটন দলের বাইরে চলে যান। এরপর দক্ষিণ আফ্রিকা সফরে সুস্থ হয়ে ফিরলেও অন্য সবার মতো লিটনও ছিলেন ব্যর্থ। দুই টেস্টের চার ইনিংসে রান করেছেন ১১৭। ৭০ রান করেছিলেন দ্বিতীয় টেস্টে। কিন্তু ইনিংসের শুরুতেই জীবন পেয়েছিলেন স্লিপে!

ফর্ম ফিরে পাননি বিপিএলেও। অবশ্য বিপিএলে ফর্মে ছিলেন না লিটন-সোহান কেউই। টপ অর্ডারে লিটন বারবার সুযোগ পেয়েও ব্যর্থ হচ্ছিলেন, আর লেট অর্ডারে সোহান খেলতে পারছিলেন না বিস্ফোরক কোনো ইনিংস। সাম্প্রতিক পারফরম্যান্স, ফর্ম বিবেচনায় লিটন-সোহান একই মানদন্ডে থাকলেও ৩১ জনের বিশাল বহরে সোহানের জায়গা না পাওয়াটা আশ্চর্যজনক ।



অবশ্য এ নিয়ে ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক, ‘সোহানের ব্যাপারটা এনসিএলের পারফরম্যান্স দেখেছি। সঙ্গে ৩১ জনের দলে উইকেটকিপাররা অনেকগুলো প্রতিযোগিতায় আছে। সবকিছু মাথায় রেখেই সিদ্ধান্তটা নেওয়া হয়েছে। এমন না যে ও আমাদের নজরের বাইরে। যেহেতু ঘরোয়া ক্রিকেটে অনেকগুলো খেলা আছে, সেখানে ভালো করলে যেকোনো সময় আবার ফিরে আসবে।’

বিপিএলে ব্যাট হাতে ভালো সময় পার করেছেন মোহাম্মদ মিথুন। গত এক বছর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করেছেন এনামুল হক বিজয়। মুশফিকুর রহিম এ মুহূর্তে দেশের সেরা ব্যাটসম্যান। তাদের অন্তর্ভুক্তি নিয়ে নেই কোনো আলোচনা-সমালোচনা। কিন্তু সোহানের পরিবর্তে ধারাবাহিক সুযোগ পেয়ে যাওয়া লিটনের অন্তর্ভুক্তি নিয়ে রয়েছে প্রশ্ন!

তবে সোহানের ফিরে আসার বিষয়ে আশাবাদী মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেন, ‘পারফরম্যান্স কিন্তু সবার আগে দেখতে হয়। সোহানের এটা চিন্তা করা উচিত না যে, ও এখনই বাদ পড়ে গেছে। ওর যথেষ্ট সময় আছে। এবং আমার মনে হয় যে, ও এমন একজন লড়াকু ক্রিকেটার, যেকোনো সময় ও ফিরে আসবে।’



রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়