ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ, সরকারি ঘোষণা আসছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩১, ১১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ, সরকারি ঘোষণা আসছে

সচিবালয় প্রতিবেদক : ‘মাছে-ভাতে বাঙালি’ এই প্রবাদটির আরেকবার পূর্ণ বাস্তবায়ন হতে যাচ্ছে। দেশের সব জনগণের চাহিদা পূরণের লক্ষ্যে মাছ ও মাংস উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ।

সরকারের পক্ষ থেকে রোববার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ রোববার সকাল ১১টায় সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ সাংবাদিকদের উদ্দেশে ‘২০১৬-১৭ অর্থবছরে মাছ ও মাংস-উৎপাদনে বাংলাদেশের স্বয়ম্ভরতা অর্জন’ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে এতদিন মাছ ও মাংস উৎপাদনে ঘাটতি ছিল। গত অর্থবছরে হিসাব অনুযায়ী চাহিদার চেয়ে উৎপাদন বেশি হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মাধ্যমে মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার ঘোষণা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

কিন্তু প্রধানমন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকেই এই সংক্রান্ত ঘোষণা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক সংসদে জানান, দেশে জনপ্রতি বছরে মাছের চাহিদা ২১ কেজি ৯০ গ্রাম। এর বিপরীতে বছরে মাছ গ্রহণের পরিমাণ ১৯ কেজি ৩০ গ্রাম।

২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট মাছের উৎপাদন হয় ৩৮ লাখ ৭০ হাজার টন। আর চাহিদা ছিল ৪০ লাখ টনের মতো।

প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসেব অনুযায়ী, একজন মানুষের দৈনিক মাংসের এ চাহিদা অনুযায়ী দেশে বছরে ৭৫ লাখ ৫২ হাজার টন মাংসের প্রয়োজন। কিন্তু ২০১৫-১৬ অর্থবছরে দেশে মাংস উৎপাদিত হয়েছিল ৬১ লাখ ৫২ হাজার টন। ফলে ঘাটতি ছিল ৯ লাখ টন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ১২০ গ্রামে মাংসের চাহিদা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়