ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

টেস্টে ম্যাককালামের সেই তাণ্ডব চালানোর দিন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৯, ২০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেস্টে ম্যাককালামের সেই তাণ্ডব চালানোর দিন

সেঞ্চুরির পর ব্রেন্ডান ম্যাককালাম (ফাইল ছবি)

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডান ম্যাককালাম। হঠাৎ সিদ্ধান্ত নিলেন আর টেস্ট খেলবেন না। তার ক্যারিয়ারের ১০১তম তথা শেষ টেস্টটি তিনি খেলার সিদ্ধান্ত নিলেন। ২০ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রাইস্টচার্চে টস হেরে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ৩২ রানেই ৩ উইকেট হারানোর পর মাঠে নামেন অধিনায়ক ম্যাককালাম।

মাঠে নেমেই মারমুখী ব্যাটিং শুরু করেন। কেন উইলিয়ামসনের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন। সেখানে মাত্র ১৮ বলে ৩৭ রান যোগ করেন তিনি। এরপর পঞ্চম উইকেটে কোরি অ্যান্ডারসনের সঙ্গে গড়েন ১৭৯ রানের জুটি। এখানে ১০৮ রানই আসে ম্যাককালামের ব্যাট থেকে।

 


এ যাত্রায় তিনি মাত্র ৫৪ বলে সেঞ্চুরি তুলে নেন। গড়েন নতুন এক ইতিহাস। হয়ে যান টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরিয়ান। তার আগে ২০১৪-১৫ মৌসুমে মিসবাহ-উল-হক ৫৬ বলে সেঞ্চুরি করে স্যার ভিভিয়ান রিচার্ডের সঙ্গে যৌথভাবে দ্রুততম সেঞ্চুরিয়ান বনে যান। মিসবাহর আগে ১৯৮৫-৮৬ মৌসুমে ভিভিয়ান রিচার্ডস ৫৬ বলে সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির মালিক হয়েছিলেন। তার ২৯ বছর পর মিসবাহ তার রেকর্ডে ভাগ বসান। আর মিসবাহর করা ২ বছরের মাথায় সেটা ভেঙে দিয়ে দ্রুততম সেঞ্চুরিয়ান হয়ে যান ম্যাককালাম। মাত্র ৭৯ বলে ২১টি চার ও ৬ ছক্কায় ১৪৫ রানের ইনিংস খেলে আউট হন ম্যাককালাম।

অবশ্য তিনি ৩৯ রানেই আউট হয়ে যেতে পারতেন। এই রানে তিনি গালিতে মার্শের হাতে ক্যাচ দিয়েছিলেন। কিন্তু বলটি ছিল নো বল। সেই জীবন পেয়ে রীতিমতো তাণ্ডব চালান ম্যাককালাম। সেই তাণ্ডবে ভেঙে যায় টেস্ট ক্রিকেটের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। তার ১৪৫ রানের ইনিংসে ভর করে ৩৭০ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড।



অবশ্য এই টেস্টে হেরেছিল নিউজিল্যান্ড। জো বার্নস ও উসমান খাজার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৫০৫ রান সংগ্রহ করে। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৩৩৫ রান করলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২০১ রান। যা তারা মাত্র ৩ উইকেট হারিয়ে তুলে ফেলে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়