ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জয়ে শেষটা রাঙাল ভারত, টি-টোয়েন্টি সিরিজও কোহলিদের

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০০, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জয়ে শেষটা রাঙাল ভারত, টি-টোয়েন্টি সিরিজও কোহলিদের

ক্রীড়া ডেস্ক: ১৭৩ রানের টার্গেট তাড়া করে জয় পেতে শেষ ৩ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন  ৫৩ রান।

শার্দুল ঠাকুরের করা ১৮তম ওভারে ১৮ রান তুলে ব্যবধান ৩৫ এ নামিয়ে আনেন অভিষিক্ত ক্রিস্টিয়ান জনকার। তিনটি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। জসপ্রিত বুমরাহর করা ১৯তম ওভারে স্বাগতিক দল পায় ১৬ রান। শেষ ওভারে প্রয়োজন ১৮ রান। ভারতের হয়ে এবার লড়লেন ভুবনেশ্বর কুমার। পুরো সফরে দুর্দান্ত খেলা ভুবনেশ্বর শেষ ওভারে নিয়ন্ত্রিত বোলিংয়ে খরচ করেন মাত্র ১১ রান। তাতেই ৭ রানের জয় নিশ্চিত হয় সফরকারীদের।

আর এ জয়ে দীর্ঘ দুই মাসের সফর হাসিমুখে শেষ করল টিম ইন্ডিয়া। টেস্ট সিরিজ হারলেও সীমিত পরিসরের দুটি ফরম্যাটেই সিরিজ জিতল ভারত। আরেকবার বুঝিয়ে দিল, দেশে হোক কিংবা বাইরে সীমিত পরিসরে তারা সব সময়ই ফেবারিট।

শনিবার কেপ টাউনে বিরাট কোহলিকে ছাড়াই জিতেছে ভারত। সামান্য চোটে ড্রেসিং রুমে সময় কাটিয়েছেন কোহলি। তার পরিবর্তে দলকে নেতৃত্বে দেন রোহিত শর্মা। টস হেরে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ১৭২ রান তুলে ভারত। জবাবে ৬ উইকেটে ১৬৫ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা।

অলরাউন্ড নৈপুণ্যে ভারতকে জয় এনে দিয়েছেন সুরেশ রায়না। এক বছর পর দলে ফিরে প্রথমবারের মতো রায়না পেলেন ম্যাচ সেরার পুরস্কার। প্রথমে ব্যাট হাতে ২৭ বলে ৪৩ রান এবং পরবর্তীতে বল হাতে ৩ ওভারে ২৭ রানে ১ উইকেট নেন।

ব্যাটিংয়ে ভারতের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন শেখর ধাওয়ান। অধিনায়কের দায়িত্ব পাওয়া রোহিত শর্মার ব্যাট থেকে আসে ১১ রান। এছাড়া হার্দিক পান্ডিয়া ২১, মনিশ পান্ডে ও দিনেশ কার্তিক ১৩ রানের দুটি ইনিংস খেলেন। দক্ষিণ আফ্রিকার সেরা বোলার জুনিয়র ডালা। ৩ উইকেট নেন ডানহাতি পেসার।

১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৫ রান তুলতেই হেনড্রিকস (৭) ও ডেভিড মিলারকে (২৪) হারায় স্বাগতিক দল। আগের ম্যাচের নায়ক ক্লাসেনও বেশিক্ষণ টিকতে পারেননি। ৭ রানে আউট হন পান্ডিয়ার বলে। রানের চাকা সচল রাখেন অধিনায়ক জেপি ডুমিনি। ৪১ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৫ রান করেন।

তার আউটের পর চাপে পড়ে প্রোটিয়ারা। রান রেট দ্রুতই নিচের দিকে নামতে থাকে। শেষ দিকে ফারহান বেহারদিন ও জনকার চেষ্টা করেছিলেন কিন্তু ভুবনেশ্বরের বোলিংয়ে জয় পায়নি তারা।  জনকার ২৪ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৯ রানে অপরাজিত থাকেন। বেহারদিনের ব্যাট থেকে আসে ১৫ রান।

রায়না ম্যাচ সেরা ও ভুবনেশ্বর কুমার সিরিজ সেরা নির্বাচিত হন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন

   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়