ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উত্তরে পৌঁছেছে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তরে পৌঁছেছে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার টেবিলে বসাতে উত্তর কোরিয়াকে রাজী করাতে পিয়ংইয়ং সফরে গেছেন দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দল। সোমবার দক্ষিণ কোরিয়ার ১০ সদস্যের প্রতিনিধি দল উত্তর কোরিয়ায় যেয়ে পৌঁছেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত’ বলে ইঙ্গিত দেওয়ার পর দক্ষিণ কোরিয়া এ পদক্ষেপ নিয়েছে। তবে ট্রাম্প দাবি করেছেন, আলোচনায় বসার আগে উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণে সম্মত হতে হবে। অবশ্য উত্তর কোরিয়া জানিয়েছে, তারা কখনোই নিরস্ত্রীকরণে সম্মত হবে না এবং কোনো পূর্বশর্ত দেওয়া হলে তারা আলোচনার টেবিলে বসবে না।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং। রাজধানী সিউলের নিকটবর্তী সিওঙ্গামের সিউল বিমান ঘাঁটি থেকে তারা একটি বিমানে করে উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা দেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ভবন ব্লু হাউজ থেকে বের হওয়ার পর চু সাংবাদিকদের বলেছেন, ‘পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে আন্তঃকোরীয় সম্পর্ক সৃষ্টি হওয়ার পর একে আরো সামনে এগিয়ে নিতে ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় এবং কোরীয় উপদ্বীপকে নিরস্ত্রিকরণে প্রেসিডেন্ট মুন জায়ের যে অভিপ্রায় তা আমরা পৌঁছে দেব।’

দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা জানিয়েছেন, আশা করা যাচ্ছে, সোমবার রাতে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে নৈশভোজে মিলিত হবেন দক্ষিণের প্রতিনিধি দল। এছাড়া মঙ্গলবার সকালে উত্তরের কর্মকর্তাদের সঙ্গে তাদের আরেকটি বৈঠকে বসার কথা রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়