ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন পম্পেও

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৩, ২৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সিআইএর প্রাক্তন পরিচালক মাইক পম্পেওকে নির্বাচিত করেছে সিনেট। বৃহস্পতিবার সিনেট তাকে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক হিসেবে তার নিয়োগ চূড়ান্ত করেছে।

ট্রাম্প নির্বাচিত হওয়ার পর তার প্রশাসনে নির্বাচিত দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী হলেন পম্পেও। বৃহস্পতিবারের ভোটে রিপাবলিকান সিনেটররা সবাই পম্পেওর পক্ষে ভোট দিয়েছেন। তাদের সঙ্গে যোগ দেন ছয় ডেমোক্র্যাট সিনেটর। সেই সুবাদে ৫৭-৪২ ভোট পেয়েছেন পম্পেও।

ডেমোক্র্যাটদের অভিযোগ, পম্পেও যুদ্ধবাজ এবং মুসলিমবিরোধী দৃষ্টিভঙ্গিকে লালন করেন। এছাড়া তিনি সমকামিতা বিরোধী।

গত মার্চে রেক্স টিলারসনকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই তিনি পম্পেওকে পররাষ্ট্র দপ্তরের দায়িত্ব দেওয়ার ঘোষণা দেন। কিন্তু এর জন্য সিনেটের অনুমোদনের প্রয়োজন ছিল।

ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, তার নতুন পররাষ্ট্রমন্ত্রী সবসবময় আমেরিকার স্বার্থকে প্রথমে দেখবে।

তিনি বলেছেন, ‘ইতিহাসের এই জটিল সময়ে স্বদেশ প্রেমিক মাইকের অসাধারণ মেধা, শক্তি ও প্রজ্ঞা পররাষ্ট্র মন্ত্রণালয়কে আমাদের দেশের জন্য মহামূল্যবান সম্পদে পরিণত করবে।’

প্রসঙ্গত, সিনেটের চূড়ান্ত নিয়োগ পাওয়ার আগেই পম্পেও উত্তর কোরিয়া সফর করে এসেছেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের সম্ভাব্য বৈঠকের বিষয়ে আলোচনার জন্য তিনি সেখানে গিয়েছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়