ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দৃশ্যপটে সাকিব-মুমিনুলদের ‘গুরু’ সালাউদ্দিন

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ২৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৃশ্যপটে সাকিব-মুমিনুলদের ‘গুরু’ সালাউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশে ‘ইন্টারনাল অডিট’ করতে আসা গ্যারি কারস্টেনের সঙ্গে বৈঠক করেছেন ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

পরিচয়, ক্রিকেট নিয়ে আলাপচারিতা হলেও এর ভেতরে সালাউদ্দিনের ছোটখাটো একটা ‘সাক্ষাৎকার’ নিয়ে নেন কারস্টেন। সালাউদ্দিনের সঙ্গে নিজ থেকেই দেখা করতে চেয়েছিলেন কারস্টেন। বলার অপেক্ষা রাখে না বাংলাদেশে আসার আগে ভারতে বসে সাকিবের সঙ্গে আলাপচারিতায় সালাউদ্দিনের নাম শুনেছেন কারস্টেন। তাতেই সালাউদ্দিনকে নিয়ে আগ্রহ জন্মায় কারস্টেনের।

সাকিবের ‘গুরু’ হিসেবেই সবচেয়ে বেশি পরিচিত সালাউদ্দিন। শুধু সাকিব কেন, মুশফিকুর রহিম, মুমিনুল হক, নাসির হোসেন, এনামুল হক বিজয়, সৌম্য সরকারের সরাসরি কোচ মোহাম্মদ সালাউদ্দিন। সালাউদ্দিন বিকেএসপির কোচ থাকাকালীন সময়ে তাকে পেয়েছিলেন জাতীয় দলের এসব তারকারা।

সাকিবের আজকের অবস্থানে আসার পেছনে সালাউদ্দিনের বড় হাত রয়েছে, তা বারবারই বলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তাই তো গত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে হেভিওয়েট কোচ থাকা সত্ত্বেও বাংলাদেশে এসে ‘গুরু’র কাছে ব্যাটিং সমাধান চেয়েছিলেন সাকিব। মুমিনুল হক বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সেঞ্চুরির আগে বসেছিলেন সালাউদ্দিনের ক্লাসে। তার কোচিংয়ের ছাত্র জাতীয় দলের অনেক ক্রিকেটারই। ছোটো-খাটো থেকে বড় সমস্যার সমাধান করে দিতে কখনো কাপর্ণ্য করেননি।

এক সময়ে জাতীয় দলের ফিল্ডিং কোচ ও সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সালাউদ্দিন। কারস্টেনের সঙ্গে তার আলোচনা আবার তাকে দৃশ্যপটে ফিরিয়ে এনেছে। বিসিবির একাধিক সূত্র নিশ্চিত করেছে, জাতীয় দলের টিম ম্যানেজমেন্ট এবং কোচিং স্টাফে একজন স্থানীয় কোচ রাখতে চান কারস্টেন। তিনি বিসিবিকে যে রিপোর্ট দেবেন, সেই রিপোর্টে এমন সুপারিশ থাকবে। দেশের সেরা কোচকেই বেছে নেওয়ার পরামর্শ থাকবে।

সেক্ষেত্রে সালাউদ্দিন হতে পারেন কারস্টেনের প্রথম পছন্দ। জাতীয় দলের সঙ্গে পুনরায় কাজ করার ইচ্ছে আছে সালাউদ্দিনের। কিন্তু কারস্টেনের সঙ্গে কোচিং নিয়ে কোনো কথা হয়েছে কি না, তা স্পষ্ট করেননি সালাউদ্দিন। বুধবার দুপুরে মুঠোফোনে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আসলে ক্রিকেটারদের নিয়েই কথা হয়েছে বেশি। ওদের কোথায় উন্নতি বেশি দরকার সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। আমি তাকে স্পষ্ট ধারণা দিয়েছি।’

দুই দিনের ঢাকা সফরে কারস্টেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে সালাউদ্দিনকে নিয়ে কথা বলেছেন। বিষয়টি নিয়ে মোটেও অবাক নন বিসিবি সভাপতি। মঙ্গলবার তিনি বলেছিলেন, ‘সালাউদ্দিনের কথাও কারস্টেন বলেছেন, তবে প্রধান কোচ হিসেবে নয়। খেলোয়াড়দের থেকেই হয়তো তার কথা শুনেছে।’

খেলোয়াড়দের প্রশংসায় আবারো দৃশ্যপটে আসলেন সালাউদ্দিন। হয়তো কারস্টেনের সুপারিশে জাতীয় দলের কোনো পদে ফিরতেও পারেন সাকিব-মুমিনুলদের ‘গুরু’ সালাউদ্দিন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়