ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্প্যানিশ কিংবা জার্মান হলে ব্যালন ডি’অর জিততেন মডরিচ!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০১, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্প্যানিশ কিংবা জার্মান হলে ব্যালন ডি’অর জিততেন মডরিচ!

লুকা মডরিচ

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ কিংবা জার্মান খেলোয়াড় হলে লুকা মডরিচ এতদিনে ব্যালন ডি’অর জিততেন বলে মনে করেন তার ক্রোয়েশিয়া সতীর্থ ডেজান লভরেন।

মডরিচ বিশ্বকাপে গত বৃহস্পতিবার আর্জেন্টিনার বিপক্ষে ক্রোয়েশিয়ার ৩-০ গোলে জয়ের ম্যাচে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করেন। আগের ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষেও গোল করেন পেনাল্টি থেকে।

৩২ বছর বয়সি এই মিডফিল্ডার ২০১২ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে ক্লাবটির নিয়মিত মুখ। কিন্তু কোনো ক্রোয়াট খেলোয়াড় কখনো ব্যালন ডি’অর জেতেননি। কেন, সেই কারণ ব্যাখ্যা করলেন লভরেন।

লিভারপুলের এই ডিফেন্ডার বলেছেন, ‘কারণ আমরা ছোট দেশ। তার যোগ্যতার তুলনায় সে কম নজরে আসে। যদি সে জার্মান কিংবা স্প্যানিশ হতো, তাহলে সে এখনকার চেয়ে বেশি নজরে আসত। এমনকি সে ব্যালন ডি’অর বিজয়ী হতে পারত।’

গত ১০ বছর ধরেই ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর ভাগাভাগি করছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। পর্তুগিজ ও আর্জেন্টাইন তারকা- দুজনই জিতেছেন পাঁচবার করে।

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপে খেলতে এসেই তৃতীয় হয়েছিল ক্রোয়েশিয়া। সেবার গোল্ডেন বুট জিতেছিলেন ক্রোয়েশিয়ার প্রাক্তন রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার ডাভর সেকের। সে বছর ব্যালন ডি’অর ভোটে তিনি তৃতীয় হয়েছিলেন।

ছয় বছর আগে টটেনহাম থেকে রিয়ালে যোগ দিয়েছিলেন মডরিচ। এই সময়ে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটির হয়ে তিনি চারটি চ্যাম্পিয়নস লিগ, একটি লা লিগা ও একটি কোপা দেল রের শিরোপা জিতেছেন। 

লভরেনের মতে, মডরিচ এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। মডরিচের পাশে খেলাটা তার কাছে আনন্দের, ‘লুকা মডরিচের সঙ্গে খেলাটা সত্যিই খুব আনন্দের। আমরা সবাই ফুটবল ভালোবাসি এবং আমরা জানি মডরিচ অবিশ্বাস্য একজন খেলোয়াড়। এই মুহূর্তে সে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার।’



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়