ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

একাই লড়লেন করুনারত্নে

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ৯:৪৬:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৩ ৮:২৩:২৪ এএম
দিমুথ করুনারত্নে

ক্রীড়া ডেস্ক : সতীর্থরা সেভাবে কেউ দাঁড়াতে পারেননি। দিমুথ করুনারত্নে নিজে একপ্রান্তে মাটি কামড়ে পড়ে ছিলেন। স্রোতের বিপরীতে লড়াই করে তুলে নিয়েছেন সেঞ্চুরি। চতুর্থ শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড টেস্ট ইনিংস’-এর কীর্তি গড়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গল টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কার হয়ে একাই লড়েছেন করুনারত্নে। শেষ বিকেলে বল হাতে একটি উইকেট তুলে নিয়েছেন রঙ্গনা হেরাথ। তিনশর আগে অলআউট হয়েও তাই দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে থেকে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ২৮৭ রানে। জবাবে বৃহস্পতিবার প্রথম দিন শেষে ৪ রান তুলতেই ১ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

যদিও একটা সময় ভালো অবস্থানে ছিল দক্ষিণ আফ্রিকাই। শ্রীলঙ্কা ১৭৬ রানেই হারিয়েছিল ৮ উইকেট। শেষ দুই উইকেটে তারা ১১১ রান যোগ করেছে। ১৫৮ রানে অপরাজিত ছিলেন করুনারত্নে।

ক্রিকেটের চেতনাবিরোধী অভিযোগে পুরো টেস্ট সিরিজে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কা অধিনায়ক দিনেশ চান্দিমাল ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে। চান্দিমাল ড্রেসিংরুমে থাকতে পারলেও কোচ তাও পারবেন না। শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়া সুরঙ্গা লাকমাল টস জিতে নিয়েছিলেন ব্যাটিং।

স্বাগতিকদের শুরুটা মন্দ ছিল না। করুনারত্নের সঙ্গে ৪৪ রানের উদ্বোধনী জুটি গড়েন দানুসকা গুনাথিলাকা। কাগিসো রাবাদার বলে গুনাথিলাকা (২৬) উইকেটরক্ষক কুইন্টন ডি কককে ক্যাচ দিলে ভাঙে জুটি। ধনঞ্জয়া ডি সিলভা উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি (১১)।

দলকে ১১৫ পর্যন্ত টেনেছিলেন কুশল মেন্ডিস ও করনারত্নে। এরপরই শ্রীলঙ্কার ধসের শুরু। মেন্ডিসকে (২৪) ফিরিয়ে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারি শন পোলককে ছাড়িয়ে যাওয়ার আরো কাছে চলে যান ডেল স্টেইন। রাবাদা একই ওভারে ফিরিয়ে দেন অ্যাঞ্জেলো ম্যাথুস (১) ও রোশেন সিলভাকে (০)। ২ উইকেটে ১১৫ থেকে শ্রীলঙ্কার স্কোর তখন ৫ উইকেটে ১১৯!

এরপর দলকে ১৬১ পর্যন্ত টানেন নিরোশান ডিকভেলা ও করুনারত্নে। কিন্তু ১৫ রানের  মধ্যে ডিকভেলা (১৮), দিলরুয়ান পেরেরা (১) ও হেরাথকে (১) হারিয়ে শ্রীলঙ্কার স্কোর হয়ে যায় ৮ উইকেটে ১৭৬!

এরপর শেষ দুই উইকেটে লাকমাল (১০) ও লাকশান সান্দাকানের (২৫) সঙ্গে ৪৮ ও ৬৩ রানের জুটিতে দলকে তিনশর কাছে নিয়ে যান করুনারত্নে। ৫০তম টেস্ট খেলতে নামা বাঁহাতি এই ব্যাটসম্যান ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করে ১৩ চার ও এক ছক্কায় ১৫৮ রানে অপরাজিত ছিলেন।

৫০ রানে ৪ উইকেট নিয়েছেন রাবাদা। ৯১ রানে ৩ উইকেট পেয়েছেন তাবরাইজ শামসি। একটি করে উইকেট স্টেইন ও ভারনন ফিল্যান্ডারের।

জবাবে চার ওভার ব্যাটিং করার সুযোগ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এর মধ্যেই তৃতীয় ওভারে হেরাথের বলে ফিরেছেন এইডেন মার্করাম (০)। নাইটওয়াচম্যান হিসেবে নামা কেশভ মহারাজকে (০) নিয়ে দিন শেষ করেন ডিন এলগার (৪)।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton