ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘মত প্রকাশের জগৎ ছোট হলে গুজব বেশি ছড়ায়’

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৮ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মত প্রকাশের জগৎ ছোট হলে গুজব বেশি ছড়ায়’

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া যেভাবে বর্তমানে আছে, সেভাবে পাস হলে মানুষের মত প্রকাশের স্বাধীনতা, চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা খুবই ব্যাহত হবে। তাই খসড়াটির আমূল পরিবর্তন করে আইন করতে হবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবে প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, একটা ডিজিটাল নিরাপত্তা আইন দরকার। কিন্তু বর্তমান খসড়াটি যদি আমূল পরিবর্তন হয়ে না আসে, তাহলে অবশ্যই সেটা মানুষের মত প্রকাশের স্বাধীনতা, বিবেক ও চিন্তার স্বাধীনতা  এবং গণমাধ্যমের স্বাধীনতা ব্যাহত করবে। যখন ব্যক্তিগত মত প্রকাশের জগৎ ছোট হয়ে আসে, তখনই গুজব বেশি ছড়ায়।

কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, অসংখ্য আইনের প্রয়োজন নেই। কারণ, আইন তখনই করা হয় এবং বাড়ানো হয়, যখন কোনো আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহারের চেষ্টা করা হয়। প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন সৃষ্টিশীল লেখকদের বেশি ক্ষতিগ্রস্ত করবে।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান বলেন, সবাই একমত যে একটি আইন দরকার। কিন্তু সেই আইন দিয়ে আবার বাক্, ব্যক্তি, সংবাদপত্রের স্বাধীনতা হরণ করা হয়, সেটা হতে পারে না।

সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল প্রস্তাবিত আইনের বিভিন্ন বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। প্রস্তাবিত আইনটি নিয়ে সংসদীয় কমিটিকে এ বিষয়ে স্পিকারের কাছে গিয়ে মতামত তুলে ধরতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন তিনি।

পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সভাপতি মাসুদ আহমেদের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় কবি ও সংসদ সদস্য কাজী রোজী, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়