ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিনেমার প্রচারে মধ্যরাতে ঠাটারি বাজার

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১৭ ৭:৫৩:২৩ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৭ ১:১০:০৪ পিএম
ঠাটারি বাজারে শার্লিন ফারজানা, ইমতিয়াজ বর্ষণ
Walton AC 10% Discount

বিনোদন ডেস্ক : মধ্যরাতেও ব্যস্ত নগরবাসী। একটি রেস্তোরাঁর সামনে তৈরি হচ্ছে গরম গরম পরোটা। তার পাশে দাঁড়িয়ে কিছু একটা খাচ্ছেন অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। হাস্যজ্জ্বল শার্লিনকে দেখে বোঝাই যাচ্ছে-বেশ ফুরফুরে মেজাজেই আছেন তিনি। সাদা-কালো একটি স্থিরচিত্রে এমন দৃশ্য দেখা যায়। এ ছবিটি শার্লিন তার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন।

তবে ছবিটি কোনো নাটক কিংবা চলচ্চিত্রের শুটিংয়ের দৃশ্য নয়। খোঁজ নিয়ে জানা যায়- ‘ঊনপঞ্চাশ বাতাস’ চলচ্চিত্রের প্রচারের একটি দৃশ্য এটি। সিনেমাটির পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল জানান, সিনেমাটির প্রধান দুই অভিনয়শিল্পীকে নিয়ে মধ্যরাতের সফরে পুরান ঢাকার ঠাটারি বাজার গিয়েছিলেন তিনি।

চলতি বছরের শেষের দিকে মুক্তি পাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’ চলচ্চিত্রটি। এর মাধ্যমে চলচ্চিত্র নির্মাতা হিসেবে অভিষেক ঘটবে ছোট পর্দার প্রশংসিত নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের। সিনেমাটির মুক্তি সামনে রেখে কয়েকদিন আগে প্রকাশিত হয়েছে এর অফিশিয়াল পোস্টার। এবার প্রচারে মাঠে নেমেছেন ‘ঊনপঞ্চাশ বাতাস’ টিম।



তবে প্রচারের ধরণ একদম ভিন্ন। এ বিষয়ে যোগাযোগ করা হয় পরিচালক মাসুদ হাসান উজ্জ্বলের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘প্রচারের ধরণটা এতটা অভিনব যে, ধরণ ফাঁস করে দিলে চমক নষ্ট হতে পারে। তবে এটুকু বলতে পারি-অয়ন আর নিরা খুব সাধারণ থেকে উঠে আসা মানুষ, সিনেমার ট্রেইলার মুক্তির আগেই দেখবেন তাদেরকে সবাই চেনে, ভালোবাসে কারণ ওরা তাদেরই লোক। আর যে টিজারটি মুক্তি পাবে সেটা মূলত পোস্টারের এক ধরণের ফলোআপ, যেটার মাধ্যমে দর্শক সিনেমাটি দেখতে হবে বলে সংকল্প করবেন বলেই আমাদের বিশ্বাস। আর মজার ব্যাপার হলো-অয়ন আর নিরা এইসব পরিবেশে গিয়ে এমন কিছু করে যে মুহুর্তেই সেই এলাকার মানুষকে ঊনপঞ্চাশ বাতাসের অংশ মনে হয়!’

তিনি আরো বলেন, ‘‘আমরা বলছি-‘ঊনপঞ্চাশ বাতাস’ কাঁচের যুগের সিনেমা নয়। এটা কেন বলছি, সেই বিষয়ক টিজার মুক্তি দিব। আমরা চেষ্টা করেছি মানুষের জন্য সিনেমার মাধ্যমে তার ব্যক্তিগত অনুভূতি হয়ে উঠতে, আপনার শরীরে লেগে থাকা সুগন্ধি যেমন প্রতিনিয়ত আপনাকে স্বপ্নাবিষ্ট রাখে, স্মৃতিকাতর করে, সে রকমই শরীরে লেপ্টে থাকা গল্পের সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’।’’

মাত্রই সিনেমাটির প্রচার শুরু করেছেন সংশ্লিষ্টরা। প্রচারের পুরো ব্যাপারটির অভিনবত্য বুঝতে আরো দুই-এক সপ্তাহ লাগবে। খুব প্রচ্ছন্নভাবে মানুষের ভেতরে ঢুকে পড়তে, ডাকঢোল একেবারে জোরে না পিটিয়ে আস্তে আস্তে আওয়াজ বাড়াচ্ছেন বলেও জানান নির্মাতা মাসুদ।



এই চলচ্চিত্রের গল্পের মূল চরিত্র অয়ন ও নিরা। এ দুটি চরিত্র রূপায়ন করেছেন ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা। ঝুঁকি হলেও একদম নতুন মুখ নিয়েই সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক। পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করেছেন তিনি। শুধু তাই নয়, ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা। প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।




রাইজিংবিডি/ঢাকা/১৭ সেপ্টেম্বর ২০১৮/শান্ত/মারুফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge