ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে শ্রমিকদের অবস্থান কর্মসুচির হুমকি

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে শ্রমিকদের অবস্থান কর্মসুচির হুমকি

নিজস্ব প্রতিবেদক রংপুর : দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের শ্রমিকরা স্থায়ী নিয়োগের দাবি জানিয়েছে। দাবি মানা না হলে ২৪ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসুচির ঘোষণা দিয়েছে তারা।

মঙ্গলবার দুপুরে  বড়পুকুরিয়া কয়লা খনির মোড়ে সংবাদ সম্মেলন করে  এই কর্মসূচি ঘোষণা দেন শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, তারা বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের নির্মাণকালীন উন্নয়ন শ্রমিক। তাদের হাতেই নির্মিত হয়েছে বিদুৎ কেন্দ্রের ২৭৫ মেগওয়াটের তৃতীয় ইউনিটটি। ওই সময় কর্তৃপক্ষের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী তাদেরকে এখন উৎপাদন কাজে নিয়োগ দেওয়ার কথা। কিন্তু তৃতীয় ইউনিটটিতে বিদুৎ উৎপাদন শুরু হওয়ার পর তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে বাইরে থেকে অদক্ষ শ্রমিকদের অর্থের বিনিময় নিয়োগ দেওয়া হচ্ছে।

তারা আরো জানান, নিয়োগের বিষয়ে দিনাজপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপে গত ৩০ মে একটি চুক্তি স্বাক্ষর হয়। অথচ এখনও সেই চুক্তি অনুযায়ী কোনো পদক্ষেপ নেয়নি তাপবিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে তারা বলেন,  ২৩ সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে নিয়োগ দেওয়ার দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ না নিলে  ২৪ সেপ্টেম্বর থেকে  বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে । তাতেও দাবি পূরণ না হলে তারা আরো কঠোর আন্দোলনে নামবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান,বাংলাদেশ ট্রেড ইউনিয়ন (টিইউসি) ফুলবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক নুর আলম,  শ্রমিক নেতা  মাজেদুর রহমান, জিন্নাহ, মোরশেদ আলম, শাহাজাহান কবির ও দুলু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলন পরিচালনা কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ।

এদিকে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে বলেন, আন্দোলনরত শ্রমিকরা তৃতীয় ইউনিটের নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক ছিল। এখন তৃতীয় ইউনিটের পরিচালনাকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চীনা হারবিন ইন্টারন্যাশনাল শ্রমিক নিয়োগ দিচ্ছে। এখানে  বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ কোনো শ্রমিক নিয়োগ দিচ্ছে না।



রাইজিংবিডি/রংপুর/১৮ সেপ্টম্বর ২০১৮/নজরুর মৃধা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়