ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রথমবার টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা দশে খাজা

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১২ ৪:৪৮:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১২ ৪:৫৬:২৯ পিএম
উসমান খাজা
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান উসমান খাজা। প্রথমবারের মতো আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে উঠে এসেছেন তিনি।

খাজার নৈপুণ্যে বৃহস্পতিবার শেষ হওয়া দুবাই টেস্ট ড্র করে অস্ট্রেলিয়া। খাজা প্রথম ইনিংসে ৮৫ রানের পর শেষ ইনিংসে করেন ১৪১। জেতেন ম্যাচসেরার পুরস্কার। শুক্রবার প্রকাশিত নতুন টেস্ট রাঙ্কিংয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান নয় ধাপ এগিয়ে দশে উঠে এসেছেন।

র‍্যাঙ্কিংয়ে খাজার আগের সেরা অবস্থান ছিল ১১ নম্বরে, ২০১৭ সালের জানুয়ারিতে। সেবারই ক্যারিয়ার সেরা ৭৪৭ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন তিনি। এখন যেটি ৭১৯ পয়েন্ট।

অস্ট্রেলিয়ার ম্যাচ বাঁচানোর আরেক নায়ক অধিনায়ক টিম পেইন দ্বিতীয় ইনিংসে খেলেন অপরাজিত ৬১ রানের দারুণ ইনিংস। দুই ধাপ এগিয়ে ৪৯ নম্বরে আছেন পেইন।

দুই বছর পর টেস্ট দলে ফিরে সেঞ্চুরি করা পাকিস্তানের ওপেনার মোহাম্মদ হাফিজ আছেন ৪৫ নম্বরে। পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে আসাদ শফিক (পাঁচ ধাপ এগিয়ে ২০ নম্বরে), হ্যারিস সোহেল (১৭ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে), ইমাম উল হকও (২২ ধাপ এগিয়ে ৮৮ নম্বরে) উন্নতি করেছেন।

রাজকোটে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের প্রভাবও পড়েছে র‍্যাঙ্কিংয়ে। যেখানে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ২৭২ রানে হারায় ভারত।

সেই টেস্টে সেঞ্চুরি করা ভারত অধিনায়ক বিরাট কোহলি শীর্ষস্থান আরো মজবুত করেছেন। তার ক্যারিয়ার সেরা ৯৩৭ পয়েন্ট থেকে আর এক পয়েন্ট দূরে আছেন কোহলি।

দুবাই টেস্টে ৭ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১৩ নম্বরে উঠেছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাস। রাজকোটে ৬ উইকেট নেওয়া ভারতের চায়নাম্যান বোলার কুলদীপ যাদব ১৬ ধাপ এগিয়ে ৫২ নম্বরে আছেন।

রাজকোটে নিজের প্রথম সেঞ্চুরি করা রবীন্দ্র জাদেজা ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে ৫১ নম্বরে আছেন। ম্যাচে তিনি হাত ঘুরিয়ে নেন ৪ উইকেট। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা সাকিব আল হাসানের সঙ্গে জাদেজার ব্যবধান এখন মাত্র তিন পয়েন্টের। সাকিবের ৪২০, জাদেজার ৪১৭ পয়েন্ট।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৮/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge